দেশ

বঙ্গবন্ধু ভবিষ্যৎ প্রজন্মের প্রেরণার উৎস হয়ে থাকবে : পলক

By Baadshah

March 17, 2021

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু একজন রাজনৈতিক নেতাই ছিলেন না তিনি ছিলেন দার্শনিক। তিনি বলেন বঙ্গবন্ধু ব্যক্তিগত, পারিবারিক ও রাজনৈতিক যে দর্শন আমাদের কাছে রেখে গেছেন সেটি শত- সহস্রা বছর পরেও আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য চলার পথের পাথেয় ও প্রেরণার উৎস হয়ে থাকবে।

প্রতিমন্ত্রী আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক বলেন বঙ্গবন্ধু মানুষের কল্যাণে জীবন উৎসর্গ করেছেন । ব্যক্তিগত ও পারিবারিক জীবনে ছিলেন বিনয়ী, ভদ্র ও অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। তিনি বলেন বঙ্গবন্ধুর কর্মজীবন ও রাজনৈতিক দর্শন আমাদের সকল শ্রেণী-পেশার মানুষের মাঝে তুলে ধরতে পারলে দেশের উন্নয়নের অগ্রযাত্রা বহুগুণ বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন ৭৫ পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর কর্মময় জীবন ও দর্শন জাতির কাছ থেকে আড়াল করে রাখা হয়। এ কারণে ৭৫ এর পর জাতি সামনের দিকে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পায় নি। বঙ্গবন্ধুর অবর্তমানে বাংলাদেশ ছিল লক্ষ্যবিহীন তরীর মতো। দীর্ঘ ২১ বছর পর বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশ পরিচালনার দায়িত্ব গ্রহণের ফলে বঙ্গবন্ধুর আদর্শ জাতির সামনে তুলে ধরা সম্ভব হয়েছে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের মানুষ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য নিজেদের আত্মনিয়োগ করার সুযোগ পাচ্ছে। এর ফলে বাংলাদেশ একটি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে নাম লিখাতে সক্ষম হয়।

প্রতিমন্ত্রী বলেন বঙ্গবন্ধুর আদর্শ ও কর্মময় জীবন নিজের মধ্যে ধারণ, ভবিষ্যৎ প্রজন্ম ও দেশ-বিদেশে ছড়িয়ে দিতে আইসিটি বিভাগের উদ্যোগে নির্মাণাধীন “মুজিব আমার পিতা” এনিমেশন ফিল্ম তৈরি করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে একটি অ্যাপ তৈরিসহ বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন বিভিন্ন কার্যক্রমের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

তিনি বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভিন, সানজিদা সুবহান, বিকর্ণ কুমার ঘোষ প্রমুখ।