TechJano

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সেবার লাইসেন্স পাচ্ছে বিসিএসসিএল

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার বিষয়ক সেবা দেয়ার লাইসেন্স পেতে যাচ্ছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড- বিসিএসসিএল। এ লাইসেন্সের ভিত্তিতেই দেশে-বিদেশে স্যাটেলাইটের বিভিন্ন সেবা দেবে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি।

স্যাটেলাইট সেবা সংক্রান্ত কোনো নীতিমালা না থাকলেও রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিসিএসসিএলের আবেদনের প্রেক্ষিতে এই লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বিটিআরিসির লাইসেন্সিং বিভাগের এক কর্মকর্তা। বিটিআরসির গত সপ্তাহের নিয়মিত কমিশন বৈঠকে লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হলেও লাইসেন্সের মেয়াদ বা ফি এখনও নির্ধারণ করা হয়নি। সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে এগুলো নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

গত ১১ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ হয়। দেশের প্রথম এ স্যাটেলাইট নিজ কক্ষপথে অবস্থান নেওয়ার পর এখন আইওটি পরীক্ষা চলছে।এরপর বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা ও যাচাই বাছাইয়ের পর এর পুরো নিয়ন্ত্রণ পেতে দুই মাস সময় লাগবে। এরপর থেকেই বাণিজ্যিক ব্যবহার শুরু হবে। সূত্র জানায়, কোনো নীতিমালা না থাকায় লাইসেন্সের মেয়াদ কতদিন হবে সুস্পষ্ট হয়নি। তবে এটি ১৫ বছর হতে পারে। সংশ্লিষ্টদের ধারণা সাধারণত ১৫ বছরের জন্যে লাইসেন্স দেয় কমিশন। এখানেও তাই হতে পারে।

সূত্র বলছে, সেবার বিনিমিয়ে পাওয়া রাজস্ব আয় ভাগাভাগি হবে ৫ দশমিক ৫ শতাংশ। সামাজিক দায়বদ্ধতা তহবিলে জমা দিতে হবে ১ শতাংশ।বিটিআরসির অনুমোদনের পর এখন চূড়ান্ত অনুমোদন দেওয়ার জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।

Exit mobile version