TechJano

বললেই খাবার রাঁধবে অ্যামাজনের মাইক্রোওয়েভ ওভেন!

মাইক্রোওয়েভ ওভেন-কে ব্যবহারকারী বলে দিতে পারবেন কোনো খাবার কীভাবে কতক্ষণ ধরে রান্না করতে চান। নিজেদের প্রথম রান্নাঘরের সামগ্রী হিসেবে ‘অ্যামাজনবেসিকস মাইক্রোওয়েভ’ নামের এই ভয়েস-অ্যাকটিভেটেড মাইক্রোওয়েভ ওভেন উন্মোচন করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

এটি চালুর জন্য ব্যবহারকারীকে নির্দিষ্ট শব্দ উচ্চারণ করে ওভেনটি চালু করতে হবে তারপর কতক্ষণ রান্না করতে চান তা উল্লেখ করে রান্নার জন্য দেওয়া উপাদানের (যেমন- ‘ফ্রোজেন ভেজিটেবলস’ বা হিমায়িত শাকসবজি) নাম বলতে হবে। এই মাইক্রোওয়েভে একটি বিল্ট-ইন অ্যালেক্সা বাটনও রাখা হয়েছে, তাই ব্যবহারকারীরা ‘অ্যালেক্সা’ বা ‘মাইক্রোওয়েভ’-এর মতো নির্দিষ্ট শব্দ না বলে সরাসরি তিনি কীভাবে রান্না করতে চান তাও বলে দিতে পারবেন। এ ছাড়াও ব্যবহারকারী চাইলে আগে থেকে এ তথ্যগুলো নির্ধারণ করেও রাখতে পারবেন।

এই ডিভাইসে ব্যবহার করা হয়েছে অ্যালেক্সা কানেক্ট কিট। এটি হচ্ছে একটি কম দামের কম শক্তি খরুচে ব্লুটুথ ও ওয়াই-ফাই মডিউল। এই কিট-এর মাধ্যমে হোম অ্যাপ্লায়েন্স পণ্যগুলো বর্তমানে থাকা ইকো ডিভাইসগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারে। তবে এই মাইক্রোওয়েভটিতে অ্যালেক্সার সব ফিচার রাখা হয়নি। যেমন, এতে আবহাওয়ার তথ্য জিজ্ঞাসা করলে এটি অ্যালেক্সার মতো কোনো জবাব দিতে পারবে না- এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

আশপাশে থাকা কোনো ইকো স্পিকারের মাধ্যমেও এই মাইক্রোওয়েভকে আদেশ দেওয়া যাবে। ইকো স্পিকারটি তখন ওই আদেশ ব্লুটুথ বা ওয়াই-ফাইয়ের মাধ্যমে মাইক্রোওয়েভটির কাছে পৌঁছে দেবে। এই ডিভাইসের সঙ্গে পপকর্ন বানানোর আদেশ দেওয়ার জন্য একটি ড্যাশ বাটনও রাখা হয়েছে বলে উল্লেখ করা হয় প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে।

চলতি বছর ১৪ নভেম্বর থেকে এই পণ্য বিক্রি শুরু হবে আর এর জন্য ক্রেতাদেরকে গুণতে হবে ৫৯.৯৯ ডলার।

Exit mobile version