প্রযুক্তি খবর

বাংলাদেশেও চালু হলো ফেসবুকে ভিডিও পোস্টে আয়ের সুযোগ

By Baadshah

November 08, 2018

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য আয়ের সুযোগ উন্মোচিত করেছে। এখন থেকে ফেসবুক পেজে মানসম্মত ভিডিও পোস্ট করে অর্থ আয় করতে পারবেন ব্যবহারকারী ও সৃজনশীল নির্মাতারা। বৃহস্পতিবার (০৭ নভেম্বর) থেকে ভিডিও পোস্টদাতারা ফেসবুকে আপলোড করা ভিডিওতে বাংলা এবং ইংরেজি উভয়ই ভাষায় বিজ্ঞাপন প্রদর্শনের সুবিধা পাবেন। মূলত ফেসবুক পেজে ভিডিও পোস্টে বিজ্ঞাপন দেখানোর ফিচার ‘অ্যাড ব্রেকস’ চালুর মাধ্যমে ব্যবহারকারীরা আয়ের সুযোগ পাবেন।

বাংলাদেশের আগেও পরিক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রে এই সেবাটি শুরু করে ফেসবুক। পরিক্ষামূলক প্রকল্পে শেষে যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডাসহ অনেকগুলো দেশে এড ব্রেকস সেবাটি উন্মুক্ত করে ফেসবুক। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে শুরু হলো এড ব্রেকস। এখন থেকে বাংলাদেশে অবস্থানকারী পাবলিশার্সরা তাদের আপলোড করা ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শনের সুযোগ পাবেন। তবে ফেসবুকের এই প্রোগামে যোগ দিতে পাবলিশার্সকে কয়েকটি শর্ত পূরণ করতে হবে।

এড ব্রেকস এর জন্য আবেদন করতে পেজে কমপক্ষে ১০ হাজার ফলোয়ার থাকতে হবে, তিন মিনিটের বড় ভিডিওতে ১মিনিটের বেশি ৩০ হাজার ভিউ থাকতে হবে। এছাড়া ফেসবুকের মনাটাইজ ও কনটেন্ট গাইডলাইন এবং কমিউনিটি গাইডলাইন মেনে চলতে হবে।

‘অ্যাড ব্রেকস’-এ যোগ দিতে প্রকাশক ও নির্মাতারা ভিজিট করতে পারেন এই ঠিকানায় fb.me/joinadbreaks, Creator Studio অথবা তাদের পেজের ভিডিও ইনসাইট অপশনে। যেখানে প্রতিটি পেজের যোগ্যতা অর্জনের অগ্রগতি ট্র্যাক করা যাবে। এখানে রয়েছে ফেসবুকের যোগ্য প্রকাশক ও নির্মাতাদের অ্যাড ব্রেকের মাধ্যমে আয় নিশ্চিত করতে প্রাথমিক গাইডলাইন।

যখনই প্রকাশক ও নির্মাতারা অ্যাড ব্রেকস’র জন্য যোগ্য বলে বিবেচিত হবেন সেই মুহূর্তেই তাদের আপলোড করা ভিডিওতে অ্যাড চালু করতে পারবেন। এছাড়াও যোগ্য হওয়ার পর ফেসবুক পেজগুলো একসাথে একাধিক ভিডিও আপলোড করার মাধ্যমে তাদের পেজের উপস্থিতি বৃদ্ধি করতে পারবেন এবং সেখান থেকে আয় করতে পারবেন।