TechJano

বাংলাদেশের ডিজিটাল অর্থনীতিতে নারী উদ্যোক্তাদের অবদান তুলে ধরছে মেটা ও পার্টনাররা

বাংলাদেশের ডিজিটাল অর্থনীতিতে নারী উদ্যোক্তা ও তাদের কমিউনিটির অবদানের কথা তুলে ধরছে মেটা, যা আগে ফেসবুক কোম্পানি নামে পরিচিত ছিল। এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, বাংলাদেশ উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) এবং লাইটক্যাসল পার্টনারস যৌথভাবে নারী মালিকানাধীন সেসব ব্যবসাগুলোকে সহায়তা প্রদান করছে, যারা ব্যবসা পরিচালনা ও উন্নয়নে ডিজিটাল সেবার সুবিধা নেওয়ার পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও অবদান রাখছে।

এ লক্ষ্যে বাংলাদেশের রাজধানী ঢাকায় সোমবার (৯ মে, ২০২২) ডিজিটাল এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড কমিউনিটিস সামিট অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ইন্টারেক্টিভ আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি।

তিনি বলেন, “বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশকে উপস্থাপনে দেশের ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান ও উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আশার বিষয় হলো এসব বেসরকারি খাতগুলোকে কীভাবে আরও সক্ষম করে তুলতে পারা যায় সেই লক্ষে মেটা-র মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলো এগিয়ে আসছে।”

বাংলাদেশের এসএমই নীতি-২০১৯ তথ্যানুসারে, বাংলাদেশে নিবন্ধিত ৭৮ লক্ষ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ রয়েছে, যা দেশের জিডিপিতে প্রায় ২৫ শতাংশ অবদান রাখছে। করোনা মহামারিকালীন এসব প্রতিষ্ঠানের উদ্যোক্তারা ক্রেতাদের সাথে যোগাযোগ রক্ষা ও ব্যবসা টিকিয়ে রাখতে ডিজিটাল টুলের ওপর অনেকোংশে নির্ভরশীল ছিলেন।

বাংলাদেশের আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি, বলেন, “ডিজিটাল বাংলাদেশ নির্মাণে ক্ষুদ্র ব্যবসায়ী ও নারী উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারে সহযোগিতা প্রদানের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে যা নারী উদ্যোক্তাদের পণ্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পৌঁছে দিতে সহায়তা করেছে। এই লক্ষ্য পূরণের গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে ক্ষুদ্র ব্যবসায়ী ও নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে দীর্ঘমেয়াদী উদ্যোগ নিয়ে এগিয়ে আসায় মেটা ও এর পার্টনারদের আমি ধন্যবাদ জানাচ্ছি।”

অনুষ্ঠানে অংশ নিয়ে মেটা-র এশিয়া প্যাসিফিক অঞ্চলের পাবলিক পলিসি ভাইস প্রেসিডেন্ট সায়মন মিলনার বাংলাদেশে এ বছরের শুরুতে যাত্রা শুরু হওয়া মেটা-র #শিমিনসবিজনেস প্রোগ্রামের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, “বাংলাদেশে নারী মালিকানাধীন ব্যবসাগুলোকে সহায়তা প্রদান করতে মেটা দৃঢ়প্রতিজ্ঞ। কোভিড-১৯ এর অর্থনৈতিক প্রভাব কাটিয়ে তারা যেন সাফল্যের পথে এগিয়ে যেতে পারে, সেজন্য আমরা তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। এই উদ্যোগে পার্টনারদের পাশে পেয়ে আমরা আনন্দিত। বাংলাদেশে একটি অন্তর্ভুক্তিমূলক ও টেকসই ডিজিটাল অর্থনীতি প্রতিষ্ঠার লক্ষ্যে আমরা একসাথে কাজ করে যবো।”

#শিমিনসবিজনেস ও এর কমিউনিটি পার্টনারদের শক্তিশালী নেটওয়ার্ক বিশ্বের ৩২টি দেশের নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করছে। মেটা এই প্রোগ্রামের মাধ্যমে ১০,০০০ এর বেশি বাংলাদেশি নারীকে তাদের নিজেদের ব্যবসা-প্রতিষ্ঠান স্থাপন ও বিকাশে সহায়তা প্রদানের লক্ষ্যে কাজ করছে।

#শিমিনসবিজনেস প্রোগ্রামের মাধ্যমে মেটা কীভাবে নারী মালিকানাধীন ক্ষুদ্র ব্যবসাগুলোকে সহায়তা করছে সে বিষয়ে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন: https://shemeansbusiness.fb.com/

Exit mobile version