অনলাইন কোর্স

বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স অনুষ্ঠিত হলো

By Baadshah

February 12, 2020

বেসিস সফটএক্সপো ২০২০ এর দ্বিতীয় দিন শুক্রবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) হল-১ এ অনুষ্ঠিত হয়, বাংলাদেশের সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স।

আউটসোর্সিং কনফারেন্স পাওয়ার্ড বাই ব্যাংক এশিয়া ও পেওনিয়ার শিরোনামে সেশনটি সভাপতিত্ব করেন পেওনিয়ারের বাংলাদেশ ব্রান্ড এম্বাসেডর, এমরাজিনা ইসলাম। তিনশ’র অধিক তরুণ ফ্রিল্যান্সারের অংশগ্রহণে সেশনটি ছিল বেশ প্রাণবন্ত। কনফারেন্সে বক্তব্য রাখেন স্বনামধন্য ইন্ডাস্ট্রি এক্সপার্টরা।

প্রধান বক্তার বক্তব্যে বেসিসের জেষ্ঠ্য সহ সভাপতি ফারহানা এ রহমান জানালেন, ঘরোয়া পরিবেশে বা ইনফর্মাল ভাবে কাজ করা তরুণদের জন্য কেনো বেসিসের সাথে যুক্ত হওয়া জরুরী। তিনি বলেন, ইনফর্মাল ভাবে কাজ করে যাওয়ার কারণে অনেক সময় তরুণরা সরকারের নানান সুযোগ সুবিধা স¤পর্কে জানতে পারছে না। কিন্তু বেসিসের সাথে যুক্ত হলে তারা নিজেদের এই ছোট পরিসরের কাজকে একটি ফর্মাল প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারবে এবং বেসিসের মাধ্যমে সরকারের দেওয়া সুযোগ সুবিধাগুলো সম্বন্ধে জানতে পারবে পাশাপাশি এর সুফল ভোগ করতে পারবে।

তরুণ ফ্রিল্যান্সারদের দিক নির্দেশনা দিয়ে তিনি আরও বলেন, ফ্রিল্যান্সাররা হয়তো মার্কেটপ্লেস থেকে কাজ নিয়ে ছোট পরিসরে কাজ করছে, কিন্তু যখন সরাসরি ক্লাইন্ট থেকে কাজ নিয়ে কাজ করবে তখন তাদের পরিসর আরও বড় হবে, আর সেই সুযোগ করে দিচ্ছে বেসিস। এছাড়া, যে সকল সহযোগিতা পেলে একজন ফ্রিল্যান্সার বড় কাজ পেতে পারে সেইসব তথ্য তারা সহজেই বেসিস থেকে জানতে পারবে। সর্বপরি, বেসিস এমন একটা প্লাটফর্ম যেখানে তরুণদের জন্য প্রতিনিয়ত নানা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বেসিসের মাধ্যমে তারা বড় কো¤পানিগুলোর সাথে যোগাযোগ করার সুযোগ পাবে এবং অনেক কিছু শেখার সুযোগ পাবে।

ব্যাংক এশিয়ার সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ জিয়া আরফিন বলেন, বাংলাদেশে ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ব্যাংক এশিয়া কাজ করছে। তাদের আরো উৎসাহিত করতে ব্যাংক এশিয়া এবং বেসিস মিলে কো-ব্র্র্যান্ডেড স্বাধীন নামে প্রিপেইড কার্ড চালু করেছে। এ কার্ডের মাধ্যমে ফ্রিল্যান্সাররা খুব সহজেই বিদেশ থেকে দেশে লেনদেন করতে পারবেন।

আউটসোর্সিং এখন বাংলাদেশ তরুণদের কাছে দারুণ একটি ক্যারিয়ার তৈরির প্লাটফর্ম হিসেবে গুরুত্ব পেয়েছে। এদেশের তরুণেরা এরই মধ্যে আউটসোর্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করতে শিখেছে। পরিকল্পনা, দিকনির্দেশনা আর সঠিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে এ খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা ছাড়াও তরুণদের ঘরোয়া কর্মসংস্থানের বিশাল সুযোগ তৈরি করা সম্ভব। এ খাতের উন্নয়নে বেসিস শুরু থেকেই গুরুত্বের সাথে কাজ করে আসছে। আগামী দিনেও আউটসোর্সিং খাতের উন্নয়নে উদ্যোক্তা এবং আগ্রহীদের সহযোগিতায় কাজ করবে বেসিস।

এ সেশনের বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন, পেওনিয়ারের সাউথ এশিয়া, মিডিল ইস্ট এন্ড নর্থ আফ্রিকার হেড অব মার্কেটিং প্রসন্ন রাও, কাটআউটউইজের ফাউন্ডার এন্ড সিইও কাউসার আহমেদ নীরব, গ্রামীণ ফোনের হেড অব স্টার্টআপ ইকোসিস্টেম মিনহাজ আনোয়ার, জায়েদ গ্রæপের ফাউন্ডার এন্ড সিইও আবদুল্লাহ জায়েদ, জুমসেপার প্রতিষ্ঠানের সিইও কাউসার আহমেদ,ব্রেইন স্টেশন ২৩’র কো ফাউন্ডার এন্ড সিইও রাইসুল কবির এবং আপওয়ার্কের হেড অব মার্কেটিং ডাটা অপারেশনস সাইদুর মামুন খান।