ইভেন্ট

বাংলাদেশের Top Achiever দের মিলনমেলায় ওয়াল্ড এটাচ প্রেসিডেন্ট

By Editor

May 15, 2019

স্কাউটিং এ সর্বোচ্চ জাতীয় অ্যাওয়ার্ড অর্জনকারীদের আন্তর্জাতিক সংগঠন Association of Top Achiever of Scouts Bangladesh (ATAS Bangladesh) এর আয়োজনে সারা দেশের প্রায় সাড়ে তিন’ Top Achiever দের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। আজ ৩ মে, শুক্রবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে আয়োজিত মিলনমেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ATAS – World প্রেসিডেন্ট জনাব Simon H Rhee । একজন স্কাউট বা রোভার স্কাউটকে নির্দিষ্ট প্রোগ্রাম বাস্তবায়ন করে দক্ষ ও পারদর্শী হয়ে উপজেলা বা জেলা পর্যায় হতে জাতীয় পর্যায় পর্যন্ত মূল্যায়নে অংশগ্রহণ করে Top Achiever হতে হয়।

ATAS Bangladesh ও বাংলাদেশ স্কাউটসের সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক জনাব মো: আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুনীর্তি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো: মোজাম্মেল হক খান। ATAS Bangladesh এর সাধারণ সম্পাদক ও জাতীয় কমিশনার (ফাউন্ডেশন) বাংলাদেশ স্কাউটস এবং কর কমিশনার জনাব এম এম ফজলুল হক আরিফ, বাংলাদেশ স্কাউটসের সহ- সভাপতি ও এশিয়া প্যাসিফিক স্কাউট কমিটির সদস্য জনাব হাবিবুল আলম, বীর প্রতীক এবং বাংলাদেশ স্কাউটস-এর আন্তর্জাতিক কমিশনার জনাব মো: রফিকুল ইসলাম খানসহ সকল জাতীয় কমিশনার, জাতীয় উপ-কমিশনার এবং সরকারি-বেসরকারি উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাইমন এইচ রি বলেন আমি খুবই গর্ব বোধ করছি ATAS Bangladesh এর মিললমেলায় উপস্থিত থাকতে পেরে। আমরা জানি বাংলাদেশ স্কাউটস এবং ওয়ার্ল্ড স্কাউটসের সম্পর্ক খুবই দৃঢ় ও আন্তরিক। ২০১২ সালে স্বল্প সংখ্যক সদস্য নিয়ে ATAS ওয়ার্ল্ড এর পথচলা শুরু হয়েছিল। বর্তমানে আমরা বৃহৎ পরিসরে বিশ^ব্যাপী কার্যক্রম পরিচালনা করছি এবং আমরা দেখতে পারছি প্রতি বছর ATAS সদস্য সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ATAS এমন একটি সংগঠন যা স্কাউটিংএর লক্ষ্য, উদ্দেশ্য ও মূলনীতি বাস্তবায়নে ভূমিকা রেখে চলছে।

মো: আবুল কালাম আজদ বলেন, ওয়ার্ল্ড ATAS এর সভাপতিকে বাংলাদেশে স্বাগতম। ATAS ওয়ার্ল্ড-এ বাংলাদেশ হতে কেবল মাত্র President’s Scout Award (PS) এবং রোভার স্কাউটদের জন্য President’s Rover Scout Award (PRS) সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয় কিন্তু শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জনকরী কাব স্কাউটদেরকে অন্তভূক্ত করা হয় নাই। যাতে করে ওয়ার্ল্ড ATAS এ শাপলা কাব অ্যাওয়ার্ড অর্জকারীদেরকে স্বীকৃতি দেওয়া অনুরোধ করেন। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা স্কাউটিংএর সার্বিক সম্প্রসারণে সব সময় সহযোগিতা প্রদান করে থাকেন। স্কাউটরা বাংলাদেশের যে কোন জাতীয় দুর্যোগে সেবা প্রদান করে থাকে। ATAS সদস্যদের জন্য আমার উপদেশ থাকবে এখানে থেমে যেও না, স্কাউট হিসেবে তোমাদের আরো অনেক কিছু অর্জন করার সুযোগ আছে।

ড. মো: মোজাম্মেল হক খান বলেন, আমি খুবই গর্বিত বাংলাদেশে ১৮ লক্ষ স্কাউট সদস্য রয়েছে, এর মধ্যে ATAS সদস্য সংখ্যা ক্রমান্নয়ে বৃদ্ধি পাচ্ছে। ATAS সদস্যদের এ অর্জন তোমদের দায়িত্ব বাড়িয়ে দিয়েছে একই সাথে তোমাদের সফলতার পথ সুগম হতে সহয়াতা করবে। উক্ত সদস্য হিসেবে স্কাউটের মূলনীতির প্রতি তোমাদেরকে আরো দায়িত্বশীল, সক্রিয় এবং একতাবদ্ধ হতে হবে। আমি অতন্ত্য আনন্দিত যে, এমন একটি জমকালো অনুষ্ঠোনে থাকতে পেরে।

World Organizations of the Scout Movement বিশ্বের ১৭০টি দেশে স্কাউট আন্দোলন পরিচালনা করছে। স্কাউট আন্দোলনের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে, শিশু, কিশোর ও যুব সমাজের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, সামাজিক ও আধ্যাত্মিক উন্নয়ন সাধনের মাধ্যমে সুনাগরিক গঠনে বিশ্বব্যাপী সমাদৃত শিক্ষামূলক যুব আন্দোলন। ১৯০৭ সালে ব্যাভেন পাওয়েল (বিপি) এই আন্দোলনের সূচনা করেন

স্কাউটিং কার্যক্রম বিপির নির্ধারিত আদর্শ, উদ্দেশ্য, লক্ষ এবং মূলনীতি মেনে ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত। স্কাউটদের জন্য সর্বোচ্চ সম্মাননা হলো President Scout Award (PS) এবং রোভার স্কাউটদের জন্য President Rover Scout Award (PRS)।