করপোরেট

বাংলাদেশে ক্যাসপারস্কি ল্যাবের নতুন পরিবেশক স্মার্ট টেকনোলজিস

By Baadshah

November 14, 2018

দেশে ব্যবসা সম্প্রসারণের জন্য স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডকে পরিবেশক হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দিল ক্যাসপারস্কি ল্যাব। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যাসপারস্কি ল্যাব তাদের নতুন পরিবেশক-অংশীদারের সঙ্গে বাংলাদেশের বাজারে ব্যবসা বাড়াতে কাজ করবে। যা এই অঞ্চলে ক্যাসপারস্কি ল্যাবের ব্যবসা সম্প্রসারণের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ।

ক্যাসপারস্কি ল্যাবের সাউথ এশিয়া অঞ্চলের জেনারেল ম্যানেজার শ্রেনিক ভায়ানি বলেন, ‘পরিবেশক হিসেবে এসটিবিএলকে সঙ্গে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। অঞ্চলটিতে সাইবার অপরাধীদের আগ্রাসীভাবে দমনের কৌশলে আমরা এগিয়ে যেতে চাই।

স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, ‘বিশ্বে ক্যাসপারস্কি ল্যাব সাইবার নিরাপত্তায় একটি গুরুত্বপূর্ণ নাম। প্রথমেই ক্যাসপারস্কির সঙ্গে যুক্ত হতে পেরে আমরা খুবই আনন্দিত।’

এই নিয়োগের মধ্য দিয়ে ক্যাসপারস্কি ল্যাব এই অঞ্চলে তাদের সরবরাহ নেটওয়ার্ক আরও সমৃদ্ধ করলো, যা সহযোগিতা করবে বেড়ে উঠা মার্কেটের চাহিদা পূরণে। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হওয়া স্মার্ট টেকনোলজিস এর একটি শক্তিশালি উপস্থিতি রয়েছে বাংলাদেশের বাজারে। প্রতিষ্ঠানটিতে ১৮০ জন প্রকৌশলী সহ ১২০০ কর্মকর্তা রয়েছে, যারা হার্ডওয়্যার, সফটওয়্যার, আইটিইএস, নেটওয়ার্কিং এবং আইসিটি পন্য বিষয়ে অত্যন্ত দক্ষ।

ক্যাসপারস্কি ল্যাবের সাউথ এশিয়া অঞ্চলের জেনারেল ম্যানেজার মি. শ্রেনিক ভায়ানি বলেন, ‘পরিবেশক হিসেবে এসটিবিএলকে সঙ্গে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। অঞ্চলটিতে সাইবার অপরাধীদের আগ্রাসীভাবে দমনের কৌশলে আমরা এগিয়ে যেতে চাই। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের ১ বিলিয়ন ডলার চুরির ঘটনা আমাদের চোখ খুলে দিয়েছে, এটা আমাদের জন্য একটা শিক্ষা। কোন অঞ্চলই পুরোপুরিভাবে নিরাপদ নয় এবং এজন্য সাইবার সিকিউরিটিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া প্রয়োজন। দীর্ঘদিন ধরেই এই দেশে ক্যাসপারস্কি বিষয়ে আগ্রহ দেখেছি। ক্যাসপাস্কি ল্যাবের একটা সম্প্রসারন পরিকল্পনা রয়েছে, যার ধারাবাহিকতাই এই শুরু। বাংলাদেশের বাজারটি বড় হচ্ছে এবং চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। এই অঞ্চলের মানুষের চাহিদাকে বুঝতে পেরে উপযুক্তভাবে কাজ করতে পারে এরকম প্রতিষ্ঠান হিসেবে এসটিবিএলকে পেয়েছি। আমরা একে অপরের গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে এগিয়ে যেতে চাই।

এসটিবিএলের ম্যানেজিং ডিরেক্টর জনাব মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, ‘বিশ্বে ক্যাসপারস্কি ল্যাব সাইবার নিরাপত্তায় একটি গুরুত্বপূর্ণ নাম। প্রথমেই ক্যাসপারস্কি’র সঙ্গে যুক্ত হতে পেরে আমরা খুবই আনন্দিত। আপনারা জানেন, গত ২০ বছর ধরে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিঃ বাংলাদেশের বাজারে বিশ্বমানের বিভিন্ন তথ্যপ্রযুক্তি পন্য সরবরাহ করে আসছে এরই ধারাবাহিকতায় এবার আমরা ক্যাসপারস্কি’র মত একটি বিশ্বখ্যাত এন্টিভাইরাস ব্র্যান্ডের সাথে যুক্ত হতে যাচ্ছি। এখানে আমাদের ২০ বছরের অভিজ্ঞতা কাজে লাগাবো, যা দিয়ে আমরা নিশ্চিতভাবে ক্যাসপারস্কি ল্যাবের বিশ্বমানের পণ্য সারাদেশে ছড়িয়ে দিতে পারব। সাইবার ঝুঁকি ঠেকানোর মাধ্যমে ক্যাসপারস্কির পণ্য নিশ্চিতভাবেই বাংলাদেশের সকল শ্রেনীর মানুষের অর্থ ও সময়ের অপচয় রোধ করবে। ক্যাসপারস্কি ল্যাবের ‘থ্রেট ইনটেলিজেন্স’ এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা ধারাবাহিকভাবে পরবর্তী প্রজন্মের সাইবার নিরাপত্তা সমাধান করছে। বিশ্বব্যাপি ব্যবসা নিরাপদ রাখতে, গুরুত্বপূর্ণ অবকাঠামো নিরাপত্তায় সরকারি এবং ব্যক্তি পর্যায়ে কাজ করছে ক্যাসপারস্কি। বিভিন্ন কোম্পানির গুরুত্বপূর্ণ সিকিউরিটি সল্যুউশন এবং প্রটেকশন নিয়ে কাজ করার পাশাপাশি এ প্রতিষ্ঠানটি ডিজিটাল হুমকি মোকাবেলাতেও কাজ করছে। তাই আমরা আশা করছি, ক্যাসপারস্কির সাথে আমাদের পথচলা দেশের সর্বস্তরের আইটি ইউজারদের জন্য সুফল বয়ে আনবে এবং নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ভূমিকা রাখবে। ’