ইন্টারভিউ

বাংলাদেশে পডকাস্ট সব দিকেই মঙ্গল বয়ে আনবে: রাজীব আহমেদ

By Baadshah

September 14, 2018

বাংলাদেশে পডকাস্টের নতুন যাত্রা শুরু হয়েছে রাজীব আহমেদের হাত ধরে। রাজীব আহমেদ সার্চ ইংলিশ ও ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপের প্রতিষ্ঠাতা। আধুনিক ওয়েবসাইটের একটি গুরুত্বপূর্ণ পার্ট পডকাস্ট। এ ক্ষেত্রের সম্ভাবনা বাড়ছে। এর বাজারও ক্রমেই বাড়ছে। দেশেও পডকাস্ট শিল্পের যাত্রা শুরু হয়েছে। ই-ক্যাবের সাবেক সভাপতি, সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজীব আহমেদের হাত ধরে তরুণেরা ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপ থেকে ‌পডকাস্ট আন্দোলন’ গড়ে তুলেছেন। এখন অনেকেই পডকাস্ট নিয়ে কাজে আগ্রহী। পডকাস্টের কয়েকটি স্টার্টআপও দাঁড়িয়েছে। ঠিক এ অবস্থায় অনুষ্ঠিত হচ্ছে দেশে পডকাস্টের প্রথম সেমিনার। পডকাস্ট ও এর সম্ভাবনা নিয়ে কথা বলেছেন রাজীব আহমেদ।

পডকাস্ট কেন সম্ভাবনাময়?

রাজীব আহমেদ : বাংলাদেশে পডকাস্ট সব দিকেই মঙ্গল বয়ে আনবে। ই-লার্নিং, ই-কমার্স, ই-নিউজ আর ই-বিনোদন এসব দিকে পডকাস্ট বাড়তি মাত্রা যোগ করবে। এ দেশে এখনো ইন্টারনেটের গতি তেমন ভাল না এবং বিশেষ করে ঢাকার বাইরে মোবাইল ইন্টারনেটের দাম এত বেশি যে অনেকেই মেগাবাইট বা এমবি হিসেব করে কেনে এবং হিসেব করে খরচ করে। তাই ভিডিওর তুলনায় অডিও ফরম্যাটে যে কোন কিছু সাধারণ মানুষের জন্য উপকারি হবে।

পডকাস্টকে সবার কাছে পৌঁছাতে কি দরকার?

রাজীব আহমেদ : পডকাস্টকে ছড়িয়ে দিতে হলে এখন দরকার মিডিয়াতে প্রচার এবং মানুষের মধ্যে সচেতনতা তৈরি করার। এদিকে কোন কোম্পানি সেভাবে কাজ করে না। সরকারী সাহায্য ও পৃষ্ঠপোষকতা পেলে এদিকে অনেক কনটেন্ট তৈরি হবে। বিশেষ করে যেসব ফান্ড সরকারী পর্যায়ে রয়েছে তা থেকে ১-২ কোটি টাকা দিলেই অনেক দ্রুত অনেক ভাল কিছু করা সম্ভব।

যাঁরা পডকাস্টে আগ্রহী তাদের জন্য কি পরামর্শ দেবেন? রাজীব আহমেদ : যা এদিকে কিছু করতে আগ্রহী বা নতুন তাদের শুধু বলবো আগে জানার চেষ্টা করুন। আমেরিকাতে এ বছর পডকাস্টে লেনদেন ২০০০ কোটি ছাড়িয়ে যাবে। তাই বাংলাদেশেও এর ভবিষ্যৎ উজ্জ্বল হবেই। তবে একথা মনে রাখবেন প্রথম যেদিন কম্পিউটার হাতে পেয়েছিলেন সেদিন কি টাকা আয় করেছেন? ইন্টারনেট যখন প্রথম লাইন নেন বাসায় তখন কি টাকা করেছিলেন?