bty

দেশ

বাংলাদেশে ফ্যাক্টরি করছে চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ, তৈরি করবে ল্যাপটপ

By Baadshah

September 10, 2018

চীনের সরকারি মালিকানাধীন সংস্থা China Railway International Group (CRIG) বাংলাদেশে ফ্যাক্টরি স্থাপন, শিক্ষা খাতের ডিজিটালাইজেশনসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া তারা তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কারিগরিসহ বিভিন্ন সহায়তা দিতে চায়।

চীনের সরকারি মালিকানাধীন সংস্থা (CRIG) এর ভাইস প্রেসিডেন্ট Wang Lijie এর নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট এক প্রতিনিধি দল আজ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এর সাথে তার আগারগাঁওস্থ আইসিটি ভবন কার্যালয় সাক্ষাতকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

এ সময় তারা ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও Establishing Digital Connectivity (EDC) Project বাস্তবায়ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। উল্লেখ্য, দেশের সকল ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌছে দেওয়ার লক্ষ্যে ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এবং গ্রাম পর্যন্ত কানেক্টিভিটি পৌছে দিতে প্রকল্প বাস্তবায়ন করা হবে।

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার আইসিটি বিভাগের অধীনে ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্পসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। বিদেশী বিনিয়োগকারীদের জন্য হাইটেকপার্কে জমি বরাদ্দসহ বিভিন্ন সুবিধা প্রদান করা হচ্ছে।

এ সময় অন্যান্যদের মধ্যে (CRIG) এবং তথ্যপ্রযুক্তি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।