দেশ

বাংলাদেশ, বঙ্গবন্ধু, স্বাধীনতা এক ও অভিন্ন

By Baadshah

December 31, 2019

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন বাংলাদেশ, বঙ্গবন্ধু  ও স্বাধীনতা এক, অভিন্ন। মুক্তিযুদ্ধ সার্থক জনযুদ্ধু উল্লেখ করে তিনি বলেন বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে দেশের আপামর জনগণ স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল।

এইচ টি ইমাম আজ আগারগাঁওস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে “মহান বিজয় দিবস-২০১৯” উপলক্ষে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

এইচ টি ইমাম বলেন বঙ্গবন্ধু ছিলেন স্বাধীন বাংলাদেশের স্থপতি। তিনি জন্মেছিলেন বলেই আমরা পরাধীনতার গ্লানি থেকে মুক্তি পেয়েছি। বঙ্গবন্ধু জাতির জন্য রাষ্ট্রীয় কাঠামোসহ সবকিছু তৈরি করে গেছেন। তিনি বলেন সোনার বাংলার শ্রেষ্ঠ হাতিয়ার হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে তথ্যপ্রযুক্তিসহ জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন বঙ্গবন্ধু স্বাধীন  বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে নিতে ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়া উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধনের মাধ্যমে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যে নবযাত্রার সূচনা করে গেছেন। তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপনের মাধ্যমে আমরা পৃথিবীর ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট প্রযুক্তির অভিজাত দেশের কাতারে যুক্ত হয়েছে।

অনুষ্ঠানে অন্যোন্যের মধ্যে বক্তৃতা করছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।