দেশ

বাংলাদেশ বিশ্বমানের হার্ডওয়্যার প্রযুক্তি পণ্য উৎপাদনের কেন্দ্র হতে চলেছে : আইডিসি

By Baadshah

September 06, 2018

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কেন্দ্রে আইডিসির প্রকাশিত ‘ড্রাইভিং এ ডিজিটাল বাংলাদেশ থ্রু হাই-টেক মেনুফ্যাকচারিং’ শীর্ষক প্রতিবেদনের উপর সাংবাদিকদের ব্রিফ করেন।

ব্রিফিং প্রদানকালে তিনি বলেন, আন্তর্জাতিক পরামর্শক ও গবেষণা সংস্থা আইডিসির এক প্রতিবেদনে, সরকারের নীতিগত সহায়তা, প্রতিযোগিতামূলক মজুরি কাঠামো এবং অভ্যন্তরীন বাজারে হার্ডওয়্যার পণ্যের চাহিদা বৃদ্ধির কারণে বাংলাদেশ বিশ্বমানের হার্ডওয়্যার প্রযুক্তি পণ্য উৎপাদনের কেন্দ্র হতে চলেছে। একই কারণে ভবিষ্যতে বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্যও অত্যন্ত আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠবে।

শ্রমের সহজলভ্যতা, প্রতিযোগিতামূলক বেতন কাঠামো, অভ্যন্তরীন বাজারে হার্ডওয়্যার পণ্যের চাহিদা বৃদ্ধি এবং সহায়ক নীতিমালা থাকায় বাংলাদেশ হার্ডওয়্যার প্রযুক্তি পণ্য উৎপাদনের কেন্দ্র হয়ে উঠছে। প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান যেমন ওয়াল্টন এবং স্যামসাং এর সাফল্যের কথা তুলে ধরা হয়। এ সফলতার পেছনে রয়েছে বাংলাদেশ সরকারের প্রণোদনামূলক নানা সহযোগিতা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিসিজির গ্লোবাল চেয়ারম্যান ডঃ হান্সপল বার্কনার, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম এবং আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজ।