দেশ

বাংলাদেশ শ্রীলঙ্কা ফ্রন্টইয়ার টেকনোলজি স্থাপনে যৌথভাবে কাজ করবে

By Baadshah

December 12, 2019

বাংলাদেশ শ্রীলঙ্কা সেন্টার অব এক্সিলেন্স ফ্রন্টইয়ার টেকনোলজি স্থাপন এবং শিক্ষা ও প্রযুক্তি খাতে তরুণদের কর্মসংস্থান নিশ্চিত করতে একসাথে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। এছাড়া উভয় দেশ যৌথভাবে নলেজ শেয়ারিং ও পারস্পারিক সহযোগিতার মাধ্যমে স্টার্টআপ কালচার গড়ে তোলা এবং আইটি সামিট আয়োজন করার বিষয়ে সম্মত হয়।

আজ শ্রীলঙ্কার হায়ার এডুকেশন, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি মন্ত্রী বেন্দাল গানাওয়ারদান (Bandal Gunawardena) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে আইসিটি টাওয়ারে সাক্ষাৎকালে উভয়ই এ অভিপ্রায় ব্যক্ত করেন।

এ সময় অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার বাসোজা গুনাসেকারা।

প্রতিমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ ঘোষনার মাধ্যমে প্রকৃতপক্ষে নারী পুরুষের সম্মিলিত প্রয়াসে ইনক্লুসিভ উন্নয়নের ঘোষণায় দিয়েছেন। তিনি বলেন বর্তমানে দেশে ৫ হাজার ৮ শত ৬৫টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার রয়েছে। প্রতিটি ইউডিসিতে একজন পুরুষের পাশাপাশি একজন নারী কাজ করছেন। বিগত ক‌য়েক বছ‌রে ২১ টি জেলায় প্রায় সা‌ড়ে দশ হাজার নারী উ‌দ্যোক্তা গ‌ড়ে তোলা সম্ভব হ‌য়ে‌ছে।

প্রতিমন্ত্রী বলেন দেশের জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দিতে সরকার ইতোমধ্যে ৬০০টি সেবা ডিজিটাইজ করেছে। এসব সেবা মানুষ অনলাইনে গ্রহণ করছে। আগামী এক বছরের মধ্যে আরো দুই শত চালু করা হবে এবং ২০২৩ সালের মধ্যে ২ হাজার আটশ সার্ভিস সরকারি সেবা অনলাইনে আনা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

পলক বলেন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষে চারটিঁ স্তম্ভ- মানব সম্পদ উন্নয়ন, কানেক্টিভিটি, ই-গভর্নেন্স ও আইটি ইন্ডাট্রি প্রমোশন বাস্তবায়নে কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আইডিয়া প্রকল্প ,হাইটেক পার্ক প্রকল্প সহ আইসিটি বিভাগের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের উদ্যোগ বাস্তবায়নের জন্য মেন্টরিং, কোচিং, ফান্ডিং সহ সহযোগিতা করা হচ্ছে।

শ্রীলঙ্কার আইসিটি মন্ত্রী বলেন অল্প সময়ের মধ্যে বিভিন্ন খাতে বাংলাদেশ অনেক সফল। আগামী দিনগুলোতে বাংলাদেশ বহুদূর এগিয়ে যাবে। তিনি বিভিন্ন বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।