জনপ্রিয়

বাংলায় ডোমেইন লেখার রীতি চূড়ান্তকরণে অনলাইন বৈঠক অনুষ্ঠিত

By Baadshah

May 03, 2020

বাংলায় ডোমেইন লেখার রীতি চূড়ান্তকরণে অনলাইনে পাবলিক কমেন্ট বিষয়ে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ওয়েব ব্রাউজারে সমন্বিতভাবে বাংলায় ডোমেইন লেখার রীতি চূড়ান্তকরণে অনলাইনে পাবলিক কমেন্ট বিষয়ে শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে বৈঠকে সমন্বয়কের ভূমিকায় ছিলেন বিটিআরসি’র ইএন্ডও বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহফুজুল করিম মজুমদার।

আলোচনায় অংশ নেন আইসিটি বিভাগের বাংলা ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ মামুন অর রশীদ, বাংলাদেশ ইন্টারনেট গভার্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক অনু এবং ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রফেশনালস সিস্টেমস্-এর প্রধান নির্বাহী প্রকৌশলী হাসিব রহমান।

বৈঠক সূত্রে জানা গেছে, বাংলা ডোমেইন লেখার জন্য করিগরি নীতিমালা প্রনয়ণে কাজ করছে আন্তর্জাতিক সংস্থা আইকান (ICANN)। যার ফলে ব্রাউজারে সমন্বিতভাবে বাংলায় ডোমেইন লেখা সম্ভব হবে।

এ বিষয়ে বাংলাদেশ ইন্টারনেট গভার্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক অনু জানিয়েছেন, আইকান তার আইডিএন প্রকল্পের মাধ্যমে শুধু টপ লেভেলের জন্য বাংলাসহ ভারতের নয়টি লিপির কারিগরি নীতিমালা (এলজিআর বা লেভেল জেনারেশন রুল) প্রনয়ণের উদ্যোগ নিয়েছিল। দুই বছরের অধিক সময় ধরে বাংলাদেশের সদস্যসহ একটি আন্তর্জাতিক প্যানেল-এনবিজিপি (নিওব্রাহ্মি জেনারেশন প্যানেল) এই নীতিমালার খসড়া তৈরি করে।

সূত্রমতে, খসড়াটির জন্য বর্তমানে পাবলিক কমেন্ট গ্রহণ কার্যক্রম চলমান রয়েছে। দেশের ভাষা-বিশেষজ্ঞ, প্রযুক্তিবিদ, লিপি-বিশেষজ্ঞ, লোকালাইজেশন বিশেষজ্ঞসহ সর্বস্তরের আগ্রহী ব্যক্তিকে নীতিমালার কারিগরি ও ব্যবহারিক দিক পর্যবেক্ষণ করে বাংলা এলজিআর বিষয়ে আগামী ৭ মে পর্যন্ত এখানে ক্লিক করে মতামত মতামত জানাতে পারবেন।