মটরস

বাজারে আসছে মধ্যবিত্তের গাড়ি

By Baadshah

February 05, 2018

গাড়ি ব্যবহার একটি বিলাসিতার বিষয়। বাংলাদেশের মত দেশে মধ্যবিত্তদের পক্ষে গাড়ি ব্যবহার করা এখনও সম্ভব হয়নি মূল্যের কারণে। আর তাই পিএইচপি অটোমোবাইল দেশের মধ্যবিত্তদের জন্য ক্রয়ক্ষতার মধ্যেই গাড়ি কেনার সুযোগ নিয়ে এলো। নতুন বছরেই দেশে সংযোগিত গাড়ি বাজারে ছাড়বে পিএইচপি ফ্যামিলি। এসব গাড়ির দাম সাত থেকে সাড়ে সাত লাখ টাকার মধ্যে থাকবে। তিন ধরনের গাড়ি সংযোজন করছে এই শিল্প প্রতিষ্ঠানটি।

পিএইচপি মালটেক্স ব্র্যান্ড নামে জানুয়ারি মাসেই এ গাড়ি বাজারজাত করার পরিকল্পনা করেছে বেসরকারি খাতে দেশের একমাত্র গাড়ি সংযোজনকারী প্রতিষ্ঠান পিএইচপি অটোমোবাইলস।

কোম্পানি সূত্রে জানা গেছে, মোট তিনটি ফরম্যাটে পিএইচপি মালটেক্স দেশের ৬৪ জেলায় বাজারজাত শুরু হবে। এগুলো হলো— কার, ওপেন ও পিকআপ ফরম্যাট। ৫১০ সিসির ডিজেলচালিত ম্যানুয়েল গিয়ার মালটেক্সের কার ও ওপেন ফরম্যাটে পাঁচজন অনায়াসে বসতে পারবেন। আর পিকআপ ফরম্যাটে দুজন বসার পাশাপাশি প্রায় দুই হাজার লিটার স্পেসে পণ্য পরিবহন করা যাবে।

প্রতি লিটার ডিজেলে ২৮ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম হবে পিএইচপি মালটেক্স। প্রতি ঘণ্টায় এর গতিবেগ হবে ৫০ কিলোমিটার। গাড়িটির সাসপেনসন ও বডি প্রস্তুতে সহযোগিতা নেয়া হচ্ছে যুক্তরাষ্ট্রের পোলারিস ও ভারতের আইশার কোম্পানির কাছ থেকে।

পিএইচপি অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক মো. আকতার পারভেজ হিরু বলেন, নতুন বছরের শুরুতেই অত্যন্ত সাশ্রয়ী মূল্যে পিএইচপি মালটেক্স বাজারে আনার জন্য কার্যক্রম চলছে। এ গাড়ি বাজারে এলে বিপুল অংকের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। পাশাপাশি ব্যবহারকারীরা উন্নত সেবা গ্রহণেরও সুযোগ পাবেন। যারা ছোট বা মাঝারি পরিসরে ব্যবসাবাণিজ্য পরিচালনা করেন, তারাই এ গাড়ির ক্রেতা হবেন। গাড়িটিতে কমফোর্ট, সেফটি ও ব্রেকিং— তিনটি বিষয়ে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে।

বেসরকারি খাতে ২০১৫ সালের শুরুতে গাড়ি সংযোজন শিল্পে বিনিয়োগের ঘোষণা দেয় পিএইচপি ফ্যামিলি। চট্টগ্রামের সাগরিকা শিল্প এলাকায় প্রাথমিকভাবে গাড়ি ও মোটরসাইকেল সংযোজনের কাজ শুরু করেছে কোম্পানিটি। বর্তমানে চট্টগ্রামের আনোয়ারায় প্রায় ৩০ একর জমির ওপর পিএইচপি অটোমোবাইলসের একটি কারখানা নির্মাণ হচ্ছে, যেখানে ৫০ জন বিশেষজ্ঞ প্রকৌশলীসহ শতাধিক কর্মকর্তা-কর্মচারী কাজ করবেন।

তিন ফরম্যাটেই গাড়ির আনুমানিক বাজারমূল্য হবে ৭ থেকে সাড়ে ৭ লাখ টাকা।