প্রযুক্তি স্বাস্থ্য

বাজারে এলো এন্টেরিক কোটেড কালোজিরা তেলের ক্যাপসুল আলিক্সির

By Editor

July 20, 2019

কালোজিরা তেলের এন্টেরিক কোটেড সফট জিলোটিন ক্যাপসুল ‌‌'‌‌‌‌‌‌‌‌‌‌‌‌আলিকসির' বাজারে নিয়ে এসেছে পূর্ণাভা লিমিডেট।ব্যতিক্রমী ও মানবদেহের জন্য অত্যন্ত উপকারী এই কালোজিরা তেলের ক্যাপসুলের বাজারে আসা উপলক্ষ্যে রাজধানীর আজগর আলী হাসপাতালে এক অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে কেক কেটে আলিকসিরের উদ্বোধন করেন হাসপাতালটির প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ডা. জাবরুল এসএম হক। এ সময় উপস্থিত ছিলেন রেনেটা লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপক রিনাত রিজভী এবং পূর্ণাভা লিমিডেটের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ। আয়োজনে আজগর আলী হাসপাতালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের বিশেষজ্ঞ ডা. কাজী নুরুদ্দীন আহমেদ, রেসপিরেটরী মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. আসিফ মুজতাবা মাহমুদ, ডা. মো. মোতিউল ইসলাম, ডা. তারিকুল হামিদ, ডা. মুহাম্মাদ রবিউল হালিমসহ অনেকেই।

আলিকসিরের উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ডা. জাবরুল এসএম হক বলেন, 'কালোজিরার গুণের কথা বলে শেষ করা যাবে না। একে সব রোগের মহাষৌধ বলা হয়। প্রাচীনকাল থেকে কালোজিরা মানবদেহের নানা রোগের প্রতিষেধক এবং প্রতিরোধক হিসেবে ব্যবহার হয়ে আসছে। কালোজিরা তেলের এন্টেরিক কোটেড সফট জিলাটিন ক্যাপসুল আনার জন্য পূর্ণাভা লিমিডেটকে সাধুবাদ জানাই। এগিয়ে যাক আলিক্সির, এগিয়ে যাক পূর্ণাভা লিমিডেট।

রেনেটা লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপক রিনাত রিজভী বলেন, আলিক্সির শতভাগ বিশুদ্ধ কোল্ড প্রেসড প্রাকৃতিক কালোজিরা তেলের পরিপূর্ণ নিশ্চয়তা। এই ক্যাপসুল সেবনে কালোজিরা তেলের সকল উপকারিতা তো মিলবেই। এর পাশাপাশি আলিকসির এন্টেরিক কোটেড হওয়ায় কালোজিরা তেল সেবন সম্পর্কে মানুষের সবচেয়ে বড় যে সমস্যা বুক জ্বালাপোড়া করা- তা একেবারেই থাকছে না। ফলে যে কোনো মানুষ নিশ্চিন্তে এটি সেবন করে উপকার পাবেন অনায়াসে।

রিনাত রিজভী জানান, পূর্ণাভা লিমিটেড অত্যাধুনিক কারিগরি দক্ষতায় প্রস্তুতকৃত এই ক্যাপসুল বাজারে আনার আগে এটি প্রয়োগ করে বৈজ্ঞানিকভাবে প্রমাণ করেছে, আলিকসির যে কোনোওরকম বিরুপ প্রতিক্রিয়া মুক্ত।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইএ) পরীক্ষার ফলাফলের কথা উল্লেখ করে রিনাত রিজভী আরো জানান, আলিকসির শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে আনে এবং একই সাথে উপকারী কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি করে শরীরে চর্বির মাত্রা অত্যন্ত চমৎকারভাবে নিয়ন্ত্রণে রাখে। শরীরের অতিরিক্ত রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। লোহিত রক্ত কনিকার মাত্রা বাড়িয়ে শারীরিক সুস্থতা নিশ্চিত করে। থাইরয়েড হরমোনের মাত্রা নামিয়ে এনে হাইপার থাইরয়েডিজমে উপকার করে। ক্রিয়েটিনিন হ্রাস করে কিডনী রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে আলিকসির।

অনুষ্ঠানে বক্তাদের কথায় কালোজিরার নানা উপকারিতার বিষয়গুলো উঠে এসেছে বারবার। বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, কালিজিরায় রয়েছে ১০০টিরও বেশি উপকারী উপাদান। এতে প্রায় ২১ শতাংশ আমিষ, ৩৮

শতাংশ শর্করা এবং ৩৫ শতাংশ ভেষজ তেল ও চর্বি বিদ্যমান। কালিজিরার অন্যতম উপাদানের মধ্যে আছে নাইজেলোন, থাইমোকুইনোন ও মিক্সড অয়েল, প্রয়োজনীয় ফ্যাটি এসিড, লিনোলেইক এসিড, ওলেইক এসিড, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-বি২, নিয়াসিন ও ভিটামিন-সি। এতে রয়েছে ফসফেট, লৌহ, ফসফরাস, কার্বোহাইড্রেট, ক্যান্সার প্রতিরোধক কেরোটিন ও শক্তিশালী হরমোন, প্রস্রাব সংক্রান্ত বিভিন্ন রোগ প্রতিরোধকারী উপাদান, পাচক এনজাইম ও অম্লনাশক উপাদান এবং অম্লরোগের প্রতিষেধক।

নানা গুণে অনন্য আলিকসির বাজারে এনেছে পূর্ণাভা লিমিডেট।উল্লেখ্য পূর্ণাভা লিমিডেট দেশের খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রেনাটা ফার্মাসিউটিক্যাল এর একটি অঙ্গ প্রতিষ্ঠান।