অ্যাপ রিভিউ

বাজার সিন্ডিকেট ভাঙতে ডিআইআইটি’র শিক্ষার্থী ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ “বাজারদর”

By Sajia Afrin

September 21, 2024

বাজার সিন্ডিকেট ভাঙতে ডিআইআইটি’র শিক্ষার্থী ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ “বাজারদর”। বাজার দামের সঠিকতা নিশ্চিতকরণের সহজ সমাধানের লক্ষ্যে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের অধীন বাংলাদেশের একটি প্রখ্যাত আইটি শিক্ষাপ্রতিষ্ঠান ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র (ডিআইআইটি) মেধাবী শিক্ষার্থী মোঃ ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ “বাজারদর” যেটি বাজার দামের সঠিকতা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

বাজার সিন্ডিকেট ভাঙতেও এ অ্যাপটি যুগান্তকারী ডদক্খেপ হিসেবে কাজ করবে। আজ ১৮ সেপ্টেম্বর (বুধবার) রাজধানীর ধানমন্ডির মিরপুর রোডের ড্যাফোডিল টাওয়ারের ৭১ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ অ্যাপের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান।

ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র (ডিআইআইটি) অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে অ্যাপটি উপস্তাপন করেন অ্যাপের উদ্ভাবক মোঃ ইব্রাহিম মোল্লা। বক্তব্য রাখেন ডিআইআইটি’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মোঃ ইমরান হোসেন, এমবিএ কোর্সের প্রধান মোঃ ওমর ফারুক ও বিবিএ কোর্সেও প্রধান লক্ষণ চন্দ্র রবি দাস। ইব্রাহিম মোল্লা তার তৈরি করা এই অ্যাপটি বাংলাদেশ সরকারকে সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করতে আগ্রহী।

এই অ্যাপের মূল বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছেঃ

অ্যাপটি শুধু গ্রাহকদের সঠিক বাজারমূল্য-ই জানাতে সক্ষম তা নয়, বরং এটি বাজারের সিন্ডিকেট ভেঙে সঠিক মূল্য নিশ্চিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাজারে গিয়ে অতিরিক্ত দাম চাইলে গ্রাহক সহজে সরকার নির্ধারিত মূল্য পরিসর দেখতে পারবেন। এটি ব্যবহারকারীদের সঠিক মূল্য নিশ্চিত করতে সহায়ক এবং অতিরিক্ত দাম থেকে রক্ষা করবে।

খাদ্যদ্রব্যের জেলাভিত্তিক সঠিক মূল্য তালিকা প্রদান করে, যা সাধারণত দেশব্যাপী চালু করা যাবে। প্রতি জেলার জন্য কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত যোগাযোগ নম্বর প্রদর্শিত হবে। অর্থাৎ, যদি কোন দোকানদার অতিরিক্ত দাম দাবি করে, গ্রাহক সহজেই সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারবেন। জেলাভিত্তিক খাদ্য মূল্যের তথ্য সংগ্রহ করা যাবে এ অ্যাপের মাধ্যমে।

*ইন্টারনেট সংযোগ ছ্ড়াাই আগের ডাটা লোডের মাধ্যমে কাজ করা সম্ভব, তাই গ্রাহকদের জন্য বিশেষভাবে উপযোগী; কোনো সরকারি অর্থ ছাড়াাই স্বাধীনভাবে পরিচালিত। বিনামূল্যে সেবা প্রদান করে থাকে।

সহজে ব্যবহারযোগ্য ডিজাইন যা সকল ব্যবহারকারীর জন্য তথ্য দ্রæত খুঁজে পেতে সহায়ক। পরিষ্কার এবং সুসংগঠিতও, যা নতুন ব্যবহারকারীদের জন্যও সহজে বোঝার উপযোগী। সম্পূর্ণ তৃতীয় পক্ষ মুক্ত, সম্পূর্ণ স্বাধীন পরিচালনা। ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান। সার্বজনীন প্রবেশাধিকার প্রদান। ইন্টারনেট সংযোগ ছাড়াও আগের ডাটা অ্যাক্সেস করা যাবে। অ্যাপের ব্যবহার অত্যন্ত সহজ ইউজার ফ্রেন্ডলী এবং সরকারী কর্মীদের জন্য প্রশিক্ষণ প্রদান ব্যয় হবে একাকলীন সর্বোচ্চ ১ ঘন্টা।

এই অ্যাপ বাজারের দাম নিশ্চিতকরণে বিপ্লব সাধন করবে এবং বাজার সিন্ডিকেট ভাঙার সহায়ক হবে। এই অ্যাপের মাধ্যমে অতিরিক্ত কর্মী নিয়োগের প্রয়োজন নেই এবং এটি সম্পূর্ণভাবে সরকারকে বিনামূল্যে হস্তান্তর করা হবে। “ড্যাফোডিল পরিবার” এই উদ্যোগের স্পনসর এবং আমরা অত্যন্ত আগ্রহী যে, নতুন প্রযুক্তি মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব। যা অনস্বীকার্য। ক্যাপশনঃ ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র (ডিআইআইটি) মেধাবী শিক্ষার্থী মোঃ ইব্রাহিম মোল্লা উদ্ভাবিত অত্যাধুনিক অ্যাপ “বাজারদর” এর গ্যান্ড ওডেনিং এ বক্তব্য রাখছেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান। পাশে রয়েছে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র (ডিআইআইটি) প্রফেসর অধ্যক্ষ ড. মোঃ সাখাওয়াত হোসেন।