TechJano

বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে বরাদ্দ কত কমছে?

২০১৮-১৯ অর্থবছরে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বরাদ্দ বিগত অর্থবছরের তুলনায় এক হাজার ২৯৩ কোটি টাকা কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৭-১৮ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগকে এককভাবে বরাদ্দ দেয়া হয়েছিল তিন হাজার ৯৭৪ কোটি টাকা। আগামী অর্থবছরের জন্য এই বিভাগে বরাদ্দ দেয়া হয়েছে দুই হাজার ৬৮১ কোটি টাকা।

সংসদে বাজেট পেশকালে অর্থমন্ত্রী জানান, ২০১৭-১৮ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগে বরাদ্দ সংশোধিত বাজেটে তিন হাজার ৪৭৯ কোটি টাকা পেয়েছিল। আগামী বাজেটে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং টেলিযোগাযোগ বিভাগ মিলিয়ে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৬ হাজার ৬৪ কোটি টাকা।

এদিকে ২০১৮০-১৯ সালের প্রস্তাবিত বাজেটে সফটওয়্যার আমদানিতে শুল্ক কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। তুলে দেয়ার কথা বলা হয়েছে ভ্যাটও। ফলে বিদেশি সফটওয়্যারের দাম কমবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামী পথযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক ২০১৮-১৯ অর্থবছরের জন্য চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশের ৪৭ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। ব্যক্তিগত ভাবে অর্থমন্ত্রীর ১২তম বাজেট। এর মধ্য দিয়ে টানা দশবার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী।

Exit mobile version