বিওয়াইডি নতুন গাড়ি

প্রযুক্তি খবর

বিওয়াইডির নতুন গাড়ি এর দাম কত, দেশে কবে আসবে

By Sajia Afrin

August 21, 2024

দেশে বিওয়াইডির নতুন গাড়ি আট্টো-থ্রি আসছে। আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বিওয়াইডি আট্টো-থ্রি গাড়ি বিক্রির জন্য বাজারে ছাড়া হতে পারে। এক্সটেন্ডেড সংস্করণের আট্টো-থ্রির দাম ৫৫ লাখ ৯০ হাজার এবং স্ট্যান্ডার্ড সংস্করণে ৪৯ লাখ ৯০ হাজার টাকা হতে পারে।

সিজি-রানার বাংলাদেশের তথ্যমতে বিওয়াইডির নতুন গাড়ি সিজি-রানার বাংলাদেশ ২০২৪ গাড়ি চালাতে প্রতি কিলোমিটারে খরচ হবে মাত্র আড়াই টাকা।

বিওয়াইডির নতুন গাড়ি আট্টো–থ্রি একটি বৈদ্যুতিক গাড়ি (ইভি)। নীলের পাশাপাশি কালো, ধূসর এবং সাদা রঙে এই গাড়ি বাংলাদেশের বাজারে পাওয়া যাবে।

এই গাড়িতে কণ্ঠ নির্দেশনা বা ভয়েস কন্ট্রোল অ্যাসিস্ট্যান্ট রয়েছে।

এসইউভিতে তিনটি ধরন বা মোড রয়েছে—ইকো, নরমাল ও স্পোর্টস। গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার অতিক্রম করলে স্বয়ংক্রিয়ভাবে গাড়িটি ইকো থেকে নরমাল মোডে পরিবর্তিত হয়।

১ হাজার ৭৫০ কেজি ওজনের আট্টো-থ্রির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪ হাজার ৪৫৫, ১ হাজার ৮৭৫ এবং ১ হাজার ৬১৫ মিলিমিটার। দুই চাকার দূরত্ব (হুইলবেজ) ২ হাজার ৭২০ মিলিমিটার। সাড়ে ৫ মিটার জায়গায় গাড়িটি ঘোরানো যায় (টার্নিং রেডিয়াস)। মাটি থেকে গাড়িটির উচ্চতা ১৭৫ মিলিমিটার।

বিওয়াইডি ই-প্ল্যাটফর্ম ৩.০ প্রযুক্তিতে তৈরি গাড়িটিতে প্রতি ঘণ্টায় ৬৩.৮ কিলোওয়াট ক্ষমতার ব্লেড ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১০০ কিলোওয়াট পর্যন্ত শক্তি উৎপাদন করতে পারে। ২০১ অশ্বশক্তির (বিএইচপি) আট্টো–থ্রির সর্বোচ্চ টর্ক ৩১০ নিউটন মিটার (এনএম)। ম্যাগনেটিক সিংক্রোনাস মোটরে ফ্রন্ট হুইল ড্রাইভে স্বয়ংক্রিয় একটি গিয়ারে গাড়িটি পরিচালিত হয়। চলাচলে স্বাচ্ছন্দ্যের জন্য রয়েছে অ্যালয় হুইলসমৃদ্ধ ২৩৫/৫০ আর১৮ ইঞ্চি টায়ার।

আট্টো-থ্রি গাড়িতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা রয়েছে।

গাড়ি ডানে–বাঁয়ে অথবা সামনে–পেছনে চালানোর সময় বিশাল ডিসপ্লেতে গাড়ির চাকার সীমা দেখার সুবিধা রয়েছে। স্বয়ংক্রিয় সুইচের মাধ্যমে চালক এবং বাম পাশের যাত্রীর আসনগুলোকে ৬ ও ৪ ধাপে সামনে পেছনে নেওয়া যায় বা উঁচু নিচু করা যায়। আসনগুলোয় কৃত্রিম চামড়া ব্যবহার করা হয়েছে।

ইন্টিগ্রেটেড স্পোর্টস ধারণায় তৈরি বলে আসনগুলো বেশ আরামদায়ক। সুইচের মাধ্যমেও সানরুফ খোলা বা বন্ধ করা যায়। ড্যাশবোর্ডে গাড়ির ইনফোটেইনমেন্ট ডিসপ্লেটিকে আকারে ছোট এবং তথ্যবহুল করে বানানো হয়েছে।

বাংলাদেশে বিওয়াইডির বাজারজাতকারী প্রতিষ্ঠান সিজি-রানার বাংলাদেশ আট্টো-থ্রির ব্যাটারিতে ৮ বছর বা ১ লাখ ৫০ হাজার কিলোমিটার পর্যন্ত (যেটি আগে আসে) এবং মোটরের ক্ষেত্রে ১ লাখ ৬০ হাজার ও পুরো গাড়ির ক্ষেত্রে ৬ বছর বা ১ লাখ ৫০ হাজার কিলোমিটার পর্যন্ত বিক্রয়োত্তর সেবা দেবে।