প্রযুক্তি বিশ্ব

বিক্রি হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য!

By Baadshah

November 10, 2018

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ১২০ মিলিয়ন অ্যাকাউন্টের তথ্য বিক্রি করতে চেয়েছে কিছু হ্যকার। তারা বিবিসি রাশিয়ান সার্ভিসকে জানিয়েছে, ফেসবুকের এসব অ্যাকাউন্টের তথ্য তারা হ্যাক করে পেয়েছে।

বিবিসি রাশিয়ার এক প্রতিবেদন অনুযায়ী, একদল হ্যাকার একটি ইংরেজি ওয়েব সাইটে এসব তথ্য বিক্রির জন্য বিজ্ঞাপন দেন। প্রাথমিকভাবে এসব আইডির ক্ষমতা ফিরে পেতে ব্যবহারকারীদের কাছ থেকে প্রতি অ্যাকাউন্টের জন্য ১০ মার্কিন সেন্ট মূল্য বেঁধে দিয়েছেন। প্রতিবেদনে বলা হয়, এসব আইডির মধ্যে বেশিরভাগই ইউক্রেন এবং রাশিয়ার ব্যবহারকারীদের। এছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল এবং অন্যান্য দেশের ব্যবহারকারীদের আইডিও আছে এতে।

চলতি বছরের সেপ্টেম্বরে এসব তথ্য বিক্রির একটি অনলাইন বিজ্ঞাপন প্রকাশিত হয়। মূলত এরপরেই ফেসবুকের হ্যাকিং বিষয়টি সামনে চলে আসে। এফবি সেলার নামের একটি আইডি থেকে ঐ বিজ্ঞাপনে বলা হয়, “আমরা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করি। আমাদের ডাটাবেজে ১২০ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য আছে”।

তবে বিজ্ঞাপনকারীদের দেওয়া তথ্য সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডো’কে দিয়ে যাচাই বাছাই করিয়েছে বিবিসি। ডিজিটাল শ্যাডো নিশ্চিত করে যে, প্রদর্শিত আইডিগুলোর নমুনা তথ্য সঠিক।

রাশিয়ার পাঁচজন ফেসবুক ব্যবহারকারীর সাথে যোগাযোগ করেছে বিবিসি রাশিয়া। তারা নিশ্চিত করে যে, বিজ্ঞাপনে প্রদর্শিত তথ্যগুলো তাদের আইডি থেকে হ্যাক করে হস্তগত করা হয়েছে। এগুলোর মধ্যে একটি ছবিতে এক ব্যবহারকারীর অবকাশকালীন ছুটি দেখা যায়। আরেকটিতে এক ব্যবহারকারীর একটি চ্যাট বার্তা দেখা যায়। আর একটি বার্তায় এক লোক তার জামাই সম্পর্কে অভিযোগ করছেন এমনটা দেখা যায়। সর্বোপরি বাকি দুই ব্যবহারকারী হলেন প্রেমিক-প্রেমিকা। তাদের অন্তরঙ্গ প্রেমালাপের বার্তাও প্রকাশ করা হয় বিজ্ঞাপনে।

তবে ফেসবুক জানিয়েছে, তাদের ওয়েবসাইটে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। আর বিশেষজ্ঞরাও এতো বিপুল সংখ্যক ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস নিয়ে সংশয় প্রকাশ করেছেন। ফেসবুকের নির্বাহী গাই রোজেন বলেন, আমরা ব্রাউজার নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করেছি যাতে বিপজ্জনক এক্সটেনশনগুলো তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড না করা যায়। একই সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।ভবিষ্যতে ফেসবুকের কোনো অ্যাকাউন্ট যাতে ক্ষতির মুখে না পড়ে, এ জন্য প্রতিরোধের ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

তথ্যসূত্রঃ বিবিসি