ট্রেন্ডিং

বিগডাটা ও এআই ব্যবহারের পরামর্শ ব্যবসায়ের ডিজিটাল রূপান্তরে

By Baadshah

August 30, 2020

কোভিড -১৯ হানায় ব্যবসায় ক্ষেত্রে বিরাজ করছে যুদ্ধাবস্থা। এমন টালমাটাল ও অনিশ্চিত সময়ে ব্যবসায় টিকিয়ে রাখতে প্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই। বিগডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারই পারে উদ্বেগ-উৎকণ্ঠাময় এমন জটিলতর সময় উৎরে নতুন সম্ভাবনাকে আলিঙ্গন করতে।

শনিবার সিটিও ফোরাম আয়োজিত “Managing Business Continuity and Growth in VUCA world” শীর্ষক ওয়েবিনারে এমন পরামর্শই দিয়েছেন বক্তারা।

সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকারের সঞ্চালনায় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আভায়া ইনকরপোরেশনের এশিয়া অঞ্চলের পরিচালক ক্ষিতিশ মিশ্রা।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আভায়া ইনকরপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক বিশাল আগারওয়াল, টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মহসিনুল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ, লংকাবাংলা ফাইন্যান্সের সিটিও মুইনুল ইসলাম, পূবালি ব্যাংকের এএমডি মোহাম্মাদ আলী, আইএফআইসি ব্যাংকের ডিএমডি মনিতুর রহমান।

আলোচনার শুরুতে সঞ্চালক তপন কান্তি সরকার বলেন, স্নায়ু যুদ্ধের সময় বা আফগান যুদ্ধের সময়কে যেমন VUCA World বলা হত, বর্তমান ব্যাবসা বানিজ্য পরিচালনা করা এর নেতৃত্বে থাকা মানুষদের জন্য তেমনি এক যুদ্ধ পরিস্থিতি, যেখানে সর্বত্র অস্থিরতা বা Volatility বিরাজ করছে, পরিকল্পনার নিশ্চয়তা নেই যাকে আমরা Uncertainty বলতে পারি, না না কারনে খুবই জটীল বা complex হয়ে উঠছে এবং আমাদের কাছে বিষয় গুলো খুবই অস্পষ্ট বা Ambiguous। এই বিষয় গুলোকে একত্রেই VUCA world বলা হচ্ছে।

অনলাইন এই আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন আমেরিকান ভিত্তিক কোম্পানি আভায়া ইনকর্পোরেশনের ব্যাবস্থাপনা পরিচালক জনাব ভিশাল আগারওয়াল।

মূল বক্তব্য উপস্থাপনের সময় আভায়া এর রিজিয়নাল ডিরেক্টর জনাব ক্ষিশিত মিশ্রা উল্লেখ করেন যে, বিগডাটা এনালাইসিস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, আইওটি বা এর মত আধুনিক প্রযুক্তিই পারে বর্তমান সময়ে সকল প্রতিকুলতা থেকে ব্যবসা ধারা কে সচল রেখে উন্নতি বজায় রাখতে।

আলোচনায় অংশ নিয়ে সিটিও ফোরামের সহ-সভাপতি এবং বাংলাদেশ সরকারের টেলিকম অধিদপ্তরের মহা-পরিচালক মহসিনুল আলম ক্লাউড কম্পিউটিং ও এর কানেক্টিভিটি এর ওপর জোর দেন । তার সাথে একমত প্রকাশ করে আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব এবং সিটিও ফোরামের দ্বিতীয় সহ-সভাপতি বিকর্ণ কুমার বলেন এই মহামারি অবস্থায় জনগণের যাতে করে দপ্তর গুলোতে উপস্থিত না হয়ে সরকারি সেবা গুলো পেতে পারে সেই জন্য প্রযুক্তি আবশ্যক।

আলোচ্য বিষয়ে সিটিও ফোরামের সাধারন সম্পাদক পূবালি ব্যাংকের সহকারী ব্যাবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলি ব্যাংক গুলোতে ওয়ার্ক ফ্রম হোম চালু করলেও যাতে গ্রাহকদের তথ্য সুরক্ষা দেয়া যায় সেই দিকে লক্ষ্য রাখতে বলেছেন।

অপরদিকে আই এফ আই সি ব্যাংকের উপ-ব্যাবস্থাপনা পরিচালক মনিতুর রহমান ওয়ার্ক ফ্রম হোম বা ভার্চুয়াল অফিস ব্যাবস্থাতেও যাতে গ্রাহকদের সেবা প্রদান সীমিত করা না হয় তাকে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্ল্যেখ করেছেন।

লংকা বাংলা ফিন্যান্স এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা এবং সিটিও ফোরামের কার্যনির্বাহি সদস্য মুইনুল ইসলাম বলেন শেয়ার বাজারে প্রযুক্তির ব্যাবহার এখনো আশানুরুপ না হওয়ায় এই প্যান্ডেমিক অবস্থায় শেয়ার কেনা বেচা বন্ধ ছিলো তবে আধুনিক প্রযুক্তির মাধ্যমে তা সচল রাখা যেত। বাংলালিংক এর আইটি পরিচালক এবং সিটিও ফোরামের আরেক কার্যনির্বাহি সদস্য সৈয়দ সোহেল রেজা টেলিকম ইন্ডাস্ট্রিকে গ্রাহক সেবার দিক থেকে সব থেকে বড় উল্ল্যেখ করে এর চ্যালেঞ্জ ও একই সাথে এই ইন্ডাস্ট্রির উপর অন্যদের নির্ভর করার চাপের কথা উল্ল্যেখ করেন এবং নিজেদের মধ্যেও আধুনিক প্রযুক্তির দ্রুত সংযোজনের বিষয়টিকে জোর দেন।