TechJano

বিদায় নিচ্ছে ইয়াহু মেসেঞ্জার!

একসময় তুমুল জনপ্রিয়তা পাওয়া এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং সেবা আজকের অ্যাপভিত্তিক ম্যাসেজিং সেবা বা সোশ্যাল মিডিয়ার সঙ্গে কোনোভাবেই পেরে উঠছে না। তাই নিজেদের কার্যক্রম গুটিয়ে নিচ্ছে। শেষ পর্যন্ত বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু ম্যাসেঞ্জার।বিশ বছর ধরে জনপ্রিয় ‘ইয়াহু মেসেঞ্জার’ আগামী মাসের ১৭ জুলাই থেকে বন্ধ হয়ে যাচ্ছে। শুক্রবার এক বিবৃতিতে ইয়াহুর পক্ষ থেকে বলা হয়, ‘২০১৮ সালের ১৭ জুলাই থেকে ইয়াহু মেসেঞ্জার আর চলবে না। এর আগ পর্যন্ত, আপনারা এই সেবা স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারবেন।

ইয়াহু মেসেঞ্জার বিদায় নিলেও নতুন মেসেজিং অ্যাপ ‘ইয়াহু স্কুইরেল’ বিটা আমন্ত্রণ মাধ্যমে গতমাস থেকে চালু করা হয়েছে, যা ইয়াহু মেসেঞ্জার বিকল্প হিসেবে কাজ করবে, ইতোমধ্যে গুগল প্লে স্টোর থেকে ৫০০০ বার এটি ডাউনলোড করা হয়েছে। তবে আগামী ৬ মাস, ডিসেম্বর ২০১৮ পর্যন্ত ইয়াহু মেসেঞ্জারের পুরোনো চ্যাট লগ ব্যবহারকারীরা ডাউনলোড করে নিতে পারবেন।

১৯৯৮ সালে ইয়াহু মেসেঞ্জার চ্যাটসেবা চালু হয়। প্রযুক্তি বিশ্বে যোগাযোগের অ্যাপ্লিকেশন হিসেবে এটি বেশ জনপ্রিয় ছিল। তবে গুগল টক, ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মতো সেবাগুলোর সঙ্গে কোনোভাবে পেরে উঠছিল না এটি। অবশেষে ইয়াহু মেসেঞ্জারকে বিদায় করার ঘোষণা দেওয়া হয়েছে।২০১৫ সালে ইয়াহু মেসেঞ্জারের পুরোনো ভার্সনটি বন্ধ করে দেওয়া হয়, ২০১৬ সালে নতুন ইয়াহু মেসেঞ্জার ভার্সনটি চালু করা হয়, ২০১৭ সালে ইয়াহু ভেরিজোনের সঙ্গে সংযুক্ত হয়, তবে ইয়াহু মেসেঞ্জার বন্ধ হলেও জনপ্রিয় ‘ইয়াহু মেইল’, ইয়াহু ফ্যান্টাসি বন্ধ হচ্ছে না।

সূত্র: বিজনেস ইনসাইডার

Exit mobile version