TechJano

বিশ্ববাজারে দক্ষ প্রোগ্রামার হয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার অঙ্গীকার নারী শিক্ষার্থীদের

রাজধানীর ঢাকায় অবস্থিত ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল তিন দিনব্যাপী ‘গ্রেস হপার গালর্স প্রোগ্রামিং ক্যাম্প’।২৮ ও ২৯ জুন এবং ৬ জুলাই অনুষ্ঠিত তিন দিনব্যাপী এই ক্যাম্পে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রায় ৩০ জন নারী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

গত ২৮ জুন ক্যাম্প শুরু হয় এবং ২৯ তারিখ পর্যন্ত দুই দিন দিনব্যাপী শিক্ষার্থীরা প্রোগ্রামিং এর প্রাথমিক বিষয়গুলো সম্পর্কে ধারণা নেয়। ৬ জুলাই সকাল থেকে তারা প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় বিষয়গুলো শেখে এবং ওইদিন দুপুর ২টা থেকে একটি প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করে। আজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এক অনাড়ম্বর সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষার্থী এবং প্রোগ্রামিং কনটেস্টের বিজয়ীদের হাতে সনদ তুলে দেন উক্ত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিলকিস জামাল ফেরদৌসি এবং বিডিওএসএন-এর সাধারণ সম্পাদক মুনির হাসান।

সমাপনী অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিলকিস জামাল ফেরদৌসি বলেন, তথ্য প্রযুক্তিতেটেকসই উন্নয়নের জন্য ছেলেদের পাশাপাশি মেয়েদেরও প্রোগ্রামিং এর দক্ষতা প্রয়োজন”। বিডিওএসএন-এর সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, বাস্তব জীবনের যেকোন ক্ষেত্রে কোডিং শেখাটা জরুরী। কেননা প্রোগ্রামিং শেখায় কি করে একটি বড় সমস্যাকে ছোট ছোট করে ভেঙ্গে সমাধান করা যায়”।

এর আগেও বিভিন্ন প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফারজানা ইসলাম শশী। ওয়েব ডেভেলপিং এর কাজ করতে যেয়ে প্রোগ্রামিং এর মজাটাই ভুলতে বসেছিলেন। তিনি বলেন, “ক্যাম্পে এসে প্রোগ্রামিং এর জড়তাটা অনেকটাই কেটে গেছে”। ভবিষ্যতে প্রোগ্রামিং নিয়ে গুগলের মত বড় প্রতিষ্ঠানে বাংলাদেশকে উপস্থাপনের স্বপ্ন দেখে সে।

কাজ মানেই সমস্যা সমাধান। গতানুগতিক কাজের ধারা বদলে সমস্যা সমাধানের পদ্ধতি হিসেবে প্রোগ্রামিং এখন বিশ্ববাজারে সর্বস্বীকৃত। প্রোগ্রামিং জগতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পারে এমন জনশক্তি তৈরী এখন সময়ের দাবী।কিন্তু বাংলাদেশে প্রোগ্রামিং এর ক্ষেত্রে পুরুষদের উপস্থিতি লক্ষ্য করা গেলেও নারী প্রোগ্রামারদের সংখ্যা তুলনামূলকভাবে খুবই কম। প্রোগ্রামিং এ নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং দক্ষ নারী প্রোগ্রামার বৃদ্ধির লক্ষ্যে সারাদেশে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজন করে এই প্রোগ্রামিং ক্যাম্প।

উল্লেখ্য,তথ্যপ্রযুক্তিতেনারীদেরউদ্বুদ্ধকরতেএবংতথ্যপ্রযুক্তিরকর্মক্ষেত্রেনারীরঅংশগ্রহণবৃদ্ধিরলক্ষ্যেবাংলাদেশওপেনসোর্সনেটওয়ার্ক“এনাবলিংসাসটেইনেবলডেভেলপমেন্টগোলসফরবাংলাদেশ- এসডি৪জিবিডি” শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পের আয়োজন করে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিডিওএসএন তিন বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে অনুরূপ ক্যাম্পের আয়োজন করা হবে।

#প্রেস বিজ্ঞপ্তি#

Exit mobile version