প্রযুক্তি বিশ্ব

বিশ্বের প্রথম স্মার্ট সুপারকার আনলো বাইটন

By Baadshah

September 22, 2018

হলিউড কিংবা বলিউড সিনেমায় নয়, বাস্তাবে সুপার কার এনেছে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বাইটন। কোম্পানির দাবি এটি বিশ্বের প্রথম ‘স্মার্ট সুপারকার’।সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বাইটান নতুন এ স্মার্ট গাড়িটি উন্মোচন করেছে।

প্রতিষ্ঠানটি বলছে, এটিকে গাড়ি না বলে মোবাইল সুপার কম্পিউটার বলাই ভালো। কারণ স্মার্টফোনের সাথে এর বেশি সামঞ্জস্যতা পাওয়া যায়। বাইটান-এর প্রধান নির্বাহী বলেন, ‘বাইটানের উদ্দেশ্য হল বাজারে সবার আগে সত্যিকারে স্মার্ট কার নিয়ে আসা।’

জানা যায়, নতুন এই স্মার্টকারটির নকশা এবং ডিজাইন করেছে অ্যাপোলো এবং বিএমডব্লিউ সাবেক ইঞ্জিনিয়ারা। যা দেখতেও বেশ চমৎকার। গাড়ির ড্যাশবোর্ড অনেক আধুনিক। এটিতে রয়েছে জেশ্চার কন্ট্রোল সিস্টেম। যা খুবই অভিনব। কিন্তু চলন্ত অবস্থায় এই কন্ট্রোল সিস্টেম ঠিক কতটা নিরাপদ এই প্রশ্ন থেকে যায়।

গাড়িটি ম্যানুয়াল এর পাশাপাশি যখন ড্রাইভ মুড এ থাকবে তখন কিছু ফিচার অফ করা থাকবে , তখন চালক ইচ্ছে করলেও ওই ফিচারগুলো অন করতে পারবে না। কিন্তু ড্রাইভিং অবস্থায় আপনি ভিডিও দেখতে পারবেন। গাড়িটি নিয়ে ইতিমধ্যেই লাস ভেগাসে প্রদর্শন দর্শনার্থীদের মধ্যে একটি অন্যরকম উৎসাহ দেখা গেছে। তারা বলছে এটি একটি দারুণ কার। সবচেয়ে অবাক করা বিষয় হলো গাড়িটির দাম নাগালের বাহিরে নয়।

৪৫ হাজার ডলার মূল্যের গাড়িতে ২৫০ থেকে ৩২৫ মাইল রেঞ্জ-এর কথা চিন্তা করলে কিন্তু দামটা অর্ধেকেরও কম মনে হয়। সাথে আছে নজরকাড়া অনেক প্রযুক্তি

`বাইটন’ কোম্পানির প্রধান চ্যালেঞ্জ এখন হচ্ছে চার্জিং স্টেশন। কারণ সারা পৃথিবীতে তাদের কোনো স্মার্ট চার্জি স্টেশন নেই। এদিকে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা’র পুরো বিশ্বজুড়ে আট হাজারেরও বেশি চার্জিং স্টেশন রয়েছে কিন্তু এই প্রতিষ্ঠান এখনো একটিও নেই।

তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে ২০১৯ সালের মধ্যে তারা চার্জিং স্টেশন নিয়ে কাজ শুরু করবে।