TechJano

বিশ্বের শীর্ষ ১০ ব্র্যান্ডের ২টি চীনা,শীর্ষে গুগল

MOUNTAIN VIEW, CA/USA - October 12, 2013: Exterior view of a Google headquarters building. Google is a multinational corporation specializing in Internet-related services and products.; Shutterstock ID 192086159; Usage: Web; Issue Date: N/A

বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ডগুলোর নতুন তালিকা প্রকাশিত হয়েছে, যাতে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে চীনের ২টি প্রতিষ্ঠান জায়গা পেয়েছে। ব্র্যান্ড ও যোগাযোগ গবেষণায় বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিলওয়ার্ড ব্রাউন এ তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় ৮ম বারের মতো এবারও শীর্ষে রয়েছে গুগল।শীর্ষ ১০ ব্র্যান্ডের তালিকা: গুগল, অ্যাপল, আমাজন, মাইক্রোসফট, টেনসেন্ট, ফেসবুক, ভিসা, ম্যাকডোনাল্ডস, আলিবাবা, এটিঅ্যান্ডটি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গুগল ও অ্যাপলের মতো বড় ব্র্যান্ডের পাশে এখন মূল্যবান ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে চীনের আলিবাবা ও টেনসেন্ট। সিএনএন বলছে, তালিকার ৯ নম্বরে উঠে আসা আলিবাবা ই-কমার্স কোম্পানি থেকে মোবাইল পেমেন্টস ও ক্লাউড কম্পিউটিংয়ে ব্যবসা বাড়িয়ে ব্র্যান্ডের দাম দ্বিগুণ করেছে। এর ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে ১১৩ বিলিয়ন মার্কিন ডলার।

২০১৭ সালে চীনের শেঞ্জেনভিত্তিক প্রতিষ্ঠান টেনসেন্ট ব্র্যান্ডজের শীর্ষ দশের তালিকায় উঠে আসে। গত এক বছরে প্রতিষ্ঠানটি আরও শক্তিশালী হয়েছে। এখন এর অবস্থান পাঁচে। এর আগে আছে কেবল গুগল, অ্যাপল, আমাজন ও মাইক্রোসফট। ব্র্যান্ড মূল্যের দিক থেকে ফেসবুককেও পেছনে ফেলেছে টেনসেন্ট। এর ব্র্যান্ড মূল্য এখন ১৭৯ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের চেয়ে ৬৫ শতাংশ বেশি।

ব্র্যান্ডজের প্রধান ডরিন ওয়াং বলেন, বৈশ্বিক সুপারপাওয়ার হওয়ার ক্ষেত্রে চীনের অনেক কঠিন বাধা পেরিয়ে টেনসেন্ট ও আলিবাবা তালিকায় উঠে এসেছে। তাদের যে পরিমাণ চ্যালেঞ্জের মুখে পড়তে হয় তা বিশাল। তবে চীনের প্রযুক্তিপ্রেমী তরুণ গ্রাহক বাড়ায় স্মার্ট উদ্যোক্তাদের জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে।

কমিউনিকেশনস গ্রুপ ডব্লিউপিপি ও মিলওয়ার্ড ব্রাউন প্রতিবছর ব্র্যান্ডজ তালিকা প্রণয়ন করে। গত ১২ বছরের মধ্যে টানা ৮ বছর এ তালিকার শীর্ষে রয়েছে গুগল। বর্তমানে এর ব্র্যান্ড মূল্য ৩০২ বিলিয়ন মার্কিন ডলার।, যা গত বছরের চেয়ে ২৩ শতাংশ বেশি।

Exit mobile version