প্রযুক্তি খবর

বিশ্বের ৮৯ শতাংশ ফাইনান্স টিম এখনো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করছে না

By Baadshah

January 24, 2019

এসোসিয়েসন অব ইন্টারন্যাশনাল সার্টিফাইড প্রফেশনাল অ্যাকাউন্টস এবং মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকলের করা এক গবেষনায় দেখা গিয়েছে, ডিজিটাল দক্ষতার অভাবে ফাইনান্স টিমগুলো এখনো আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সঠিক ব্যবহার করতে পারছে না। যা রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব তৈরি করছে।

বিশ্বব্যাপি ৭০০ ফাইনান্স নেতাদের উপর করা এই গবেষনায় দেখা গিয়েছে, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (এ আই) ব্যবহার এবং রাজস্ব বৃদ্ধির মধ্যে সুস্পষ্ট সর্ম্পক থাকা সত্ত্বেও ৮৯ শতাংশ প্রতিষ্ঠানই তাদের আর্থিক কার্যক্রমে এ আই ব্যবহার করছে না। গবেষনায় আরো দেখা গেছে মাত্র ১০ শতাংশ ফাইনান্স টিম বিশ্বাস করে, প্রতিষ্ঠানের ডিজিটাল লক্ষ্য অর্জনে সহযোগিতা করার দক্ষতা রয়েছে তাদের।

‘অ্যাগাইল ফাইনান্স আনলিশড: দ্যা কি ট্রেটস অব ডিজিটাল ফাইনান্স লিডারস’ শীর্ষক এ গবেষনায় দেখা গিয়েছে, ৪৬ শতাংশ প্রযুক্তি জ্ঞানসম্পন্ন ফাইনান্স কর্মকতারা প্রতিষ্ঠানের রাজস্ব বৃদ্ধিতে ২৯ শতাংশ কম প্রযুক্তি জ্ঞানসম্পন্ন কর্মকর্তাদের চেয়ে ইতিবাচক প্রভাব রাখেন। গবেষনায় অংশ ন্ওেয়া মাত্র ১১ শতাংশ কর্মকর্তা তাদেও প্রতিষ্ঠানের আথিক কার্যক্রমে এ আই ব্যবহার করেন। অন্যদিকে, ৯০ শতাংশ কর্মকর্তা মনে করেন প্রতিষ্ঠানের ডিজিটাল ট্রান্সফরমেশনে সহযোগিতা করার দক্ষতা তাদের নেই।

ওরাকল ও আমেরিকান ইনস্টিটিউটের সাবেক চেয়ারম্যান কিমবারলি ইলিশন বলেন,‘‘ প্রযুক্তিতে বিভিন্ন সমস্যা অনেক অংশে কমিয়ে নিয়ে আসছে ওরাকল ক্লাউড সার্ভিস। এর ফলে প্রতিষ্ঠানগুলোর নতুন ব্যবসায়িক মডেল প্রণয়ন করতে পারছে এবং গ্রাহকদের ভালো সেবা দিতে পারছে যা রাজস্ব আয়ে ইতিবাচক প্রভাব ফেলছে।” তিনি আরো বলেন, আমাদের একবার ক্লাউড ব্যবহারকারী গ্রাহকরা অনেক সুবিধা পাচেছ। তার মধ্যে রয়েছে, মূল্য কমানো, কর্মদক্ষতা ও নিরাপত্তা বাড়ানো, সঠিক সময়ে যর্থাথ প্রতিবেদন দেওয়া, ব্যবসাকে আরো পরিশীলিত করা ও ব্যবসায় সঠিক সিদ্ধান্ত গ্রহণ করার দক্ষতা। এর ফলে সংগঠনগুলোকে কম টাকায় ও কম সময়ে ভালোমানের সেবা পাচ্ছে’’।

বিস্তারিত রিপোর্ট পাওয়া যাবে এই লিঙ্কে  http://www.oracle.com/goto/agilefinance.