প্রযুক্তি খবর

বিশ্ব ইমোজি দিবসে আসলো সব নতুন ইমোজি!

By Baadshah

July 18, 2018

গতকাল ছিল বিশ্ব ইমোজি দিবস। বিশ্বের বিভিন্ন দেশে ইমোজি দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট ভবনকে সাজানো হয়েছিল নতুন রূপে। অন্যদিকে লন্ডনের রয়্যাল অপেরা হাউজ দিবসটি উপলক্ষে ২০টি জনপ্রিয় অপেরা উপস্থাপন করেছে। ইমোজি দিবস হিসেবে ১৭ জুলাই বেছে নেওয়ার কারণ হলো- এই দিনে ইমোজি তালিকায় জায়গা করে নিয়েছিল ক্যালেন্ডার ইমো। ২০১৪ সালে দিবসটি প্রথম পালিত হয়। এরপর থেকে প্রতি বছর ‘ওয়ার্ল্ড ইমোজি ডে’ পালিত হয়ে আসছে।

বিশ্ব ইমোজি দিবস উপলক্ষে ফেসবুক সেজেছে নতুন করে। ফেসবুক জানিয়েছে, ১৯৯৯ সালে জাপানিজ ডিজাইনার শিগেতাগা কুরিতা সর্বপ্রথম ইমোজি তৈরি করেন। এর পর থেকে ভার্চুয়াল জগতে প্রতি বছরই নতুন নতুন ইমোজি যুক্ত হতে থাকে। ব্যবহারকারীরা ম্যাসেঞ্জারে প্রতিদিন ৫শ’ কোটিরও বেশি ইমোজি আদান-প্রদান হয়ে থাকে। এছাড়াও ফেসবুকের মূল অ্যাপে প্রতিদিন আদান-প্রদান হয় ছয় কোটিরও বেশি ইমোজি। একটি সিরিজ ইনফোগ্রাফিতে তারা জানিয়ে দেয় কোন দেশে কোন ইমোজি জনপ্রিয়।

শুধু ফেসবুকই নয়, বিশ্ব ইমোজি দিবস উদযাপনে আইওএস ডিভাইসে ৭০টি নতুন ইমোজি যোগ করছে অ্যাপল। এর মধ্যে বিভিন্ন ধরনের চুলের স্টাইল সম্বলিত ইমোজি থাকবে। এছাড়াও থাকবে সুপারহিরো, আম, কেক, লাবস্টার, ক্যাঙ্গারু, ময়ূর, টিয়া ও নতুন কিছু স্মাইলি। নতুন ইমজিগুলো ইউনিকোড ১১ সংস্করণের অর্ন্তভুক্ত। এই সংস্করণটি উন্মোচন করা হয় গত মাসে। যে ইমোজিগুলো নতুন যোগ করা হয়েছে সেগুলো দেখেতে চাইল https://emojipedia.org/unicode-11.0/ ঠিকানায় প্রবেশ করতে হবে। উল্লিখিত ঠিকানায় প্রবেশ করলে তালিকা আকারে ইমোজিগুলো দেখা যাবে।