প্রযুক্তি খবর

বিশ বছর পূর্ণ হলো গুগলের

By Baadshah

September 06, 2018

২০ বছর আগে একটি গ্যারেজে ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের হাত ধরে আনুষ্ঠানিক পথচলা শুরু হয় সার্চ ইঞ্জিন গুগলের।সে সময় পণ্য বলতে গুগলের ছিল সার্চ ইঞ্জিন। সেটাও ১৯৯৮ সালে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি শিক্ষার্থী থাকাকালীন। সেই মেলনো পার্ক গ্যারেজ থেকে যে গুগলের যাত্রা হয়েছিল মাত্র দুজনের হাত ধরে সেটির এখন অন্তত সাতটি পণ্য রয়েছে যা বিশ্বের ১০০ কোটির বেশি মানুষ প্রতিদিন ব্যবহার করে।গুগলের এখন কর্মী সংখ্যা ১০ হাজারের বেশি। আর মেলনো পার্কের অফিস ছাড়াও বিশ্বের ৬০টির বেশি দেশে এর অফিস এ কর্মীরা কাজ করছেন।

নিত্যনতুন সেবা ও ফিচারের সমন্বয়ে এখন বিশ্বের এক নম্বর অনুসন্ধান সেবাদাতা গুগল। মজার বিষয় হলো, প্রতিষ্ঠানটির নামকরণ হয়েছিল একটি ভুল থেকে। পরে ভুল ধরা পড়লেও নিবন্ধিত নাম আর পরিবর্তন করেননি সংশ্লিষ্টরা। কারণ তত দিনে এ নামেই বেশ পরিচিত ও জনপ্রিয় হয়ে উঠেছিল গুগল।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে গুগল জানায়, ৪ সেপ্টেম্বর গুগল ইনকর্পোরেটেড যাত্রা শুরু করে, কিন্তু এক দশকের বেশি সময় ধরে আমরা ২৭ সেপ্টেম্বর জন্মদিন পালন করে আসছি এবং তা বার্ষিক ডুডল দিয়ে।

বর্তমানে ইন্টারনেটের প্রতিশব্দ হয়ে উঠেছে গুগল। প্রতিষ্ঠানটিকে ঘিরে একটা বিষয় বেশ প্রচলিত হয়ে গেছে যে, গুগল কাউকে ফেরায় না। অর্থাৎ যা-ই লিখে অনুসন্ধান করুন না কেন, সংশ্লিষ্ট কিছু না কিছু ফলাফল পাওয়া যাবেই। দীর্ঘ ১৯ বছরে গুগল শব্দটার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে সর্বশেষ সব প্রযুক্তি, যা প্রতিষ্ঠানটিকে প্রযুক্তি খাতে বিশেষ করে অনুসন্ধান খাতে অদম্য করে তুলেছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার খাতেও পিছিয়ে নেই এ প্রতিষ্ঠান। গুগলের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম মোবাইল ডিভাইস সফটওয়্যার খাতে একচ্ছত্র প্রভাব বিস্তার করে আছে। পাশাপাশি চুক্তিভিত্তিক ডিভাইস নির্মাতাদের মাধ্যমে তৈরি মোবাইল ডিভাইস সরবরাহ করা হচ্ছে। স্ব-চালিত গাড়ি প্রকল্প নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

বর্তমান স্মার্টফোন ও ট্যাবলেট বাজারের ৮৫ শতাংশই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দখলে। বিক্রির দিক থেকে অ্যাপলের আইফোনকে ছাড়িয়ে গেছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন। পাশাপাশি পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারেও চমক সৃষ্টি করেছে গুগল।

তথ্যসূত্র: নেক্সট ওয়েব