প্রযুক্তি বিশ্ব

বেশি জনপ্রিয় ইমোজি কোনগুলো?

By Baadshah

August 02, 2018

মনের ভাব প্রকাশ করার একটা দারুণ উপায় হলো ‘ইমোজি’। মনের ভাব প্রকাশ করার জন্য শব্দের বদলে ইমোজির ব্যবহার করাটাই অনেকের পছন্দের। কোনো একটা ব্যাপার আমাদের কেমন লাগল, সেটা বোঝানোর জন্য আমরা এখন হার্ট, থাম্বস আপ কিংবা বিষণ্ণ মুখের মতো নানা ইমোজি ব্যবহার করি।

অবশ্য এমন অনেক ইমোজি আছে, যেগুলোর ব্যবহার খুব কম বা হয় না বললেই চলে।সামাজিক যোগাযোগমাধ্যমে ইমোজির ব্যবহারের ওপর করা একটি জরিপে দেখা গেছে, ‘এরিয়াল ট্রামওয়ে’ বা ‘নন-পোর্টেবল ওয়াটার সিম্বল’ খুব কম লোকই ব্যবহার করেছেন।

অবশ্য সম্প্রতি বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ ইমোজির খেতাব পাওয়ার লড়াইতে নতুন এক দাবিদারও আবির্ভূত হয়েছে। আর সেটার নাম ‘ইনপুট সিম্বল ফর ল্যাটিন ক্যাপিটাল লেটারস’!

‘এরিয়াল ট্রামওয়ে’কে এই লজ্জা থেকে মুক্তি দিতে একটি সংগঠিত ক্যাম্পেইন শুরু হয়। তালিকার একেবারে নিচ থেকে এটিকে সরাতে অনেকে ইচ্ছা করে নিজেদের টুইটে এই ইমোজিটি ব্যবহার করতে শুরু করেন। অনেক হাই-প্রোফাইল আ্যাকাউন্টও তাতে সামিল হয়।

অবশেষে এ বছরের ২২ জুলাই তালিকার একেবারে তলার জায়গাটি থেকে সরে আসে ‘এরিয়াল ট্রামওয়ে’। সেই জায়গাটি দখল করে ‘ইনপুট সিম্বল ফর ল্যাটিন ক্যাপিটাল লেটারস’ নামে আর একটি ইমোজি।

ইমোজিপিডিয়া নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, সফটওয়্যার কি-বোর্ড বা অন্যান্য ইনপুট স্ক্রিনে যাতে লোকে বড় অক্ষরে (ক্যাপিটাল লেটারে) ল্যাটিন উৎসের শব্দগুলো ব্যবহার করে, সেটা বোঝাতেই এই ইমোজিটির ব্যবহার।

ইমোজি ট্র্যাকিং ম্যাথু রথেনবার্গের উদ্ভাবিত ‘ইমোজি ট্র্যাকার’ পৃথিবীর যে কোনো ভাষায় করা যে কোনো টুইটকে ট্র্যাক করে থাকে এবং তাতে কতগুলো ইমোজি কতবার ব্যবহার করা হলো, তার হিসাব রাখে।

পাঁচ বছর আগে ২০১৩ সালের জুলাইতে চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ওই ট্র্যাকার ২৩০০ কোটিরও বেশি টুইট লগ করেছে। এতে দেখা গেছে, সবচেয়ে জনপ্রিয় ইমোজি হলো ‘আনন্দাশ্রু ভরা মুখ’। অনেকে অবশ্য এটাকে লাফিং/ক্রায়িং (যাতে হাসতে হাসতে চোখে জল চলে আসে) ইমোজি নামেও চেনেন।

রথেনবার্গ বিবিসিকে বলেন, ‘মানুষ বিভিন্ন ধরনের ইমোজি কীভাবে কখন ব্যবহার করে, এটা দেখাই ছিল আমার প্রধান উদ্দেশ্য। নানা সাংস্কৃতিক পরিমণ্ডলে নানা ধরনের ইমোজির ব্যবহার অনেক ধরনের আকর্ষণীয় ও অজানা জিনিসও কিন্তু উদ্ঘাটন করে।’

জনপ্রিয় ইমোজিগুলো হচ্ছে-

টুইটারে জনপ্রিয় ইমোজি হাসতে হাসতে চোখে জল চলে আসা হার্ট বা হৃদয় রিসাইক্লিং বা পুনর্নবায়নের ইমোজি হাসিভরা মুখ- যেখানে চোখদুটোর আকার হৃদয়ের মতো হার্ট স্যুট (হার্ট ইমোজিরই রকমফের) জোরে জোর কান্নার মুখ হাসিভরা মুখ, হাসিভরা চোখ মোটেও মুগ্ধ হয়নি যে চোখমুখ (আনঅ্যামিউজড ফেস) জোড়া হার্ট চুমু ছুড়ে দিচ্ছে যে মুখ

এছাড়াও একটি তালিকায় দেওয়া হয়েছে কোন দশ ইমোজি কম ব্যবহার করা হয়। সেগুলো হলো।

ইনপুট সিম্বল ফর ল্যাটিন ক্যাপিটাল লেটারস (ছবিতে সবচেয়ে বাঁদিকে, ওপরের সারিতে) এরিয়াল ট্রামওয়ে নন-পোর্টেবল ওয়াটার সিম্বল ইনপুট সিম্বল ফর সিম্বলস ইনপুট সিম্বল ফর ল্যাটিন স্মল লেটারস ইনপুট সিম্বল ফর ল্যাটিন লেটারস পাসপোর্ট কন্ট্রোল মাউন্টেন কেবলওয়ে ‘ময়লা ফেলবেন না’ সিম্বল মাউন্টেন রেলওয়ে (একেবারে ডাইনে, নিচের সারিতে)

এই তথ্য অবশ্য শুধু টুইটারে ইমোজির ব্যবহারের ভিত্তিতেই সংকলিত। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, আইমেসেজসহ আরও নানা ধরনের অ্যাপে যে বিপুল সংখ্যক ইমোজির ব্যবহার হয়, সেই হিসেব এতে ধরা নেই।

মার্ক রথেনবার্গের মতে, একমাত্র টুইটারেই সেই ধরনের ‘পাবলিক ইন্টারফেস’ আছে, যা থেকে ইমোজির প্রয়োগ সহজে মনিটর করা সম্ভব!

তথ্যসূত্র:বিবিসি