ইভেন্ট

‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২২’-এর চ্যাম্পিয়ন ‘র‌্যাবিটহোল’

By Sajia Afrin

November 03, 2022

দেশের তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবনী সেবাপ্রদানের স্বীকৃতিস্বরূপ  ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস–২০২২’-এ ‘গণমাধ্যম ও বিনোদন’বিভাগে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে ক্রীড়া ও বিনোদন জগতের জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম ‘র‌্যাবিটহোল’।

সোমবার (৩১ অক্টোবর) রাতে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত বেসিস অ্যাওয়ার্ডস এর পঞ্চম আসরে প্রতিষ্ঠানটিকে এই পুরস্কার প্রদান করা হয়। এবারের ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস–২০২২’ জয়ের পাশাপাশি অ্যাপিকটা অ্যাওয়ার্ডস–এর আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্যও নির্বাচিত হয়েছে ‘র‌্যাবিটহোল’। অ্যাপিকটা অ্যাওয়ার্ডস এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে পরিচিত।

এদিন র‌্যাবিটহোল-এর পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন প্রতিষ্ঠানটির সহ–প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক এবং কঙ্গোর (ডিআরসি) অনারারি কনসাল হিজ এক্সিলেন্সি (এইচই) জিয়াউদ্দিন আদিল। এ সময় উপস্থিত ছিলেন, র‌্যাবিটহোল-এর হেড অব অপারেশন্স নাজমুল আলম স্বরুপ ও পার্টনারশিপ জেনারেল আহসানুল হাসান সহ অন্যান্যরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিওবার্তা প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেসিস সভাপতি রাসেল টি আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো যোগ দেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম পিএএ, বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) এর সভাপতি জনাব মো. জসিম উদ্দিন প্রমুখ।

দেশের তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখা অভিনব এবং দূরদর্শী পণ্য ও সেবা প্রকল্পসমূহকে স্বীকৃতি দিতে এবারের আসরে মোট ৩৬টি ক্যাটাগরিতে ৬৮টি পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্ত সেরা প্রকল্পসমূহ এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস–এর আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

র‌্যাবিটহোল–এর সহ–প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক জিয়াউদ্দিন আদিল বলেন, “খেলা সম্প্রচার ও বিনোদনের মানসম্পন্ন কনটেন্ট দর্শকের কাছে পৌঁছে দিয়ে র‌্যাবিটহোল দেশের সর্বস্তরে সময়পযোগী ও বিশ্বস্ত ওটিট প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পেয়েছে। বেসিস–এর এই অ্যাওয়ার্ডস আমাদের সেবার পরিধিকে আরো বিস্তৃত করতে র‌্যাবিটহোল টিমকে অনুপ্রাণিত করবে।”

দেশের সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবাগুলোকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের লক্ষ্যে ধারাবাহিকভাবে আইসিটি অ্যাওয়ার্ডস–এর আয়োজন করে আসছে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

এছাড়া, বাংলাদেশের বিনোদন এবং খেলাজগতের অবিচ্ছেদ্য নাম ‘র‌্যাবিটহোল’। দেশের প্রধানতম জনপ্রিয় খেলা ক্রিকেটের  ‘হোম অব ডিজিটাল’ও বলা হয় র‌্যাবিটহোলকে।  ২০১৭ সালে বাংলাদেশের জাতীয় দলের ম্যাচ সরাসরি সম্প্রচারের মধ্যে দিয়ে এই প্লাটফর্মটির যাত্রা শুরু হয়। এরপর দ্রুতই র‌্যাবিটহোল সবার কাছে জনপ্রিয়তা পায়। র‌্যাবিটহোল অ্যাপ ও ওয়েবসাইট থেকে ক্রিকেট এর জাতীয় দলের খেলা সমূহ সহ জনপ্রিয় অন্যান্য ক্রিকেট স্পোর্টস আসর– আইসিসি টুর্নামেন্ট, বিপিএল, আইপিএল, ডিপিএল ইত্যাদি সরাসরি দেখার সুযোগ রয়েছে দর্শকদের। এছাড়া, র‌্যাবিটহোল-এর মাধ্যমে ইউরোপের প্রধানতম ফুটবল লিগ- ইংলিশ প্রিমিয়ার লিগ ও অন্যান্য আকর্ষণীয় লিগ, স্প্যানিশ লিগ, ইতালিয়ান লিগ, ফ্রেঞ্চ লিগও সরাসরি উপভোগ করতে পারছেন সারাদেশের স্পোর্টসপ্রেমীরা।