TechJano

ব্যস্ত রাস্তায় মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য পৃথক লেন!

পথচারীরা রাস্তায় মোবাইল নিয়ে ব্যস্ত। পথচারীদের অসতর্কতার জন্য পথ দুর্ঘটনা বাড়ছে। আর তাই জন্য মোবাইল হাতে হাঁটার জন্য তৈরি হল আলাদা লেন। বিশেষ করে চীনের প্রায় সকলেই মোবাইল ফোন ব্যবহার করে থাকেন। আর এর মধ্যে কিছু মানুষ রাস্তায় হাঁটতে হাঁটতেও ব্যবহার করেন তাদের ফোন। আর এসকল ব্যবহারকারীদের কথা মাথায় রেখে ফুটপাথে চালু করা হয়েছে বিশেষ লেন। চীনে দেখা যাবে দেশটির প্রথম “মোবাইল ফোন ইউজার সাইডওয়াক”।

দেশটির জিয়ান অঞ্চলের বাসিন্দারা এই সুবিধা পাচ্ছেন। চিনের জিয়ান অঞ্চলে মোবাইল ব্যবহারকারীদের জন্য বড় রাস্তার পাশে গোটা একটি লেনই বানিয়ে দেওয়া হয়েছে। সেখানে মোবাইল হাতে বেখেয়ালে হাঁটাচলা করলেও দুর্ঘটনার মুখোমুখি পড়তে হবে না কাউকে। আপনি মনের সুখে মোবাইলে টেক্সট করতে করতে হাঁটবেন? না, আবদারটা আদতেই বেয়াড়া নয়। মোবাইলে টেক্সটিংয়ের জন্য পৃথক রাস্তাই তৈরি হয়ে গেল চিনে, ‘সেলফোন লেন’। বেশির ভাগ ক্ষেত্রেই প্রমাণিত হচ্ছে, মোবাইলে চোখ রেখে হাঁটার ফলেই দুর্ঘটনা।

বিশ্বে সবচেয়ে বেশি লোক মোবাইল ব্যবহার করে চীনে। চীনের ৬০ কোটি মানুষ মোবাইল ফোন ব্যাবহার করেন। আর এদের অনেককেই পথচারী। প্রযুক্তি নির্ভর চীনে মোবাইলের এতই ব্যাপক ব্যবহার সরকার মোবাইলকে রাস্তায় না বলে, মোবাইল ব্যবহারকারীদের জন্যই আলাদা রাস্তা বানিয়ে দিল।

জানা গেছে, প্রচলিত বড় রাস্তার পাশেই ফুটপাতের মত করে সেখানে মোবাইল ব্যবহারকারীদের জন্য একটি লেনই তৈরি করে দেয়া হয়েছে। এই লেনের উপর দিয়ে এঁকে দেওয়া হয়েছে মোবাইলের ছবি। যাতে পথচারীরা সহজেই লেনটি চিনতে পারেন। তবে এমন উদ্যোগ চীনেই প্রথম নয়। এর আগে যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামেও এমন উদ্যোগ নেয়া হয়েছিল। রাস্তায় এমন লেন পেয়ে স্থানীয় বাসিন্দারা বেশ খুশি।

Exit mobile version