দেশ

ব্যাংকে অটোমেশন প্রযুক্তি দেশকে ডিজিটালাইজেশনে সাহায্য করবে

By Editor

July 22, 2019

ব্যাংকিং খাতে ক্রেতা সেবায় পুনরাবৃত্তিমূলক কাজে রবোটিক্স প্রসেস অটোমেশন (আরপিএ) বা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং প্রযুক্তি সংযুক্ত সফটওয়্যারের ব্যবহার নিশ্চিত করবে সুলভে আধুনিক ক্রেতা সেবা। এন্টারপ্রাইজ বিজনেসখাতে অটোমেশন জনপ্রিয়করণে এবং দেশীয় ব্যাংকিং খাতের সেবার মান উন্নয়নে আরপিএ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন এন্টারপ্রাইজ সামিট-২০১৯ আগত বক্তারা। শনিবার সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হলো এন্টারপ্রাইজ সামিট-২০১৯।

প্রথমবারের মত অনুষ্ঠিত এই সামিট যৌথভাবে আয়োজন করেছে সিটিও ফোরাম বাংলাদেশ এবং ইউআই প্যাথ। সামিটে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসেন আরা বেগম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় জনসংখ্যা গবেষণা এবং প্রশিক্ষণ ইন্সটিটিউশনের মহাব্যবস্থাপক জনাব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, এবং ইউআই প্যাথের রিজিওনাল ম্যানেজার শুভ্রাংশু মুর্খাজী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার।

স্বাগত বক্তব্য তপন কান্তি সরকার বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতে সংশ্লিষ্ট তথ্যপ্রযুক্তিবিদদের মেধা ও যোগ্যতার উন্নয়ন এবং অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে তাদের ব্যক্তিগত উন্নয়নসহ আইসিটি শিল্পে উন্নয়নে কাজ করছে সিটিও ফোরাম বাংলাদেশ। ইউপ্যাথ বিশ্বে প্রথম সারির প্রতিষ্ঠান যারা মেশিনে লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সফটওয়্যার বা আরপিএ মত ইনোভেটিভ সল্যুশান সেবা নিয়ে কাজ করে। ইনোভেটিভ এই উদ্ভাবন প্রয়োগের মাধ্যমে এন্টারপ্রাইজ পর্যায়ে অটোমেশন অনেকটাই সহজ।

ব্যাংকিং খাতে ক্রেতা সেবায় পুনরাবৃত্তিমূলক কাজ গুলো ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ যেখানে রবোটিক্স প্রসেস অটোমেশনে কার্র্যকরী ভুমিকা পালন করবে এবং আমাদের দেশে ব্যাংকি সহ অন্যান্য এন্টারপ্রাইজ অটোমেশনে আরপিএ ব্যবহারের যথেষ্ট সুযোগ রয়েছে । আমরা বিশ্বাস করি, এই প্রযুক্তি সেবা অটোমেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের মাধ্যমে দেশকে ডিজিটালাইজেশনে এগিয়ে নিতে সাহায্য করবে।

অনুষ্ঠানে মুল বক্তব্য পেশ করেন ইউআই প্যাথের সিনিয়র সেলস ডিরেক্টর অংশুমান রায়। বক্তব্যে তিনি বলেন, ব্যবসায়িক খাতে সেবায় ক্রেতা সন্তুষ্টি গুরুত্বপূর্ণ। এ খাতে ব্যয়ের পরিমাণও

তুলনামূলক ভাবে বেশি কিন্তু কাজগুলো পুনরাবৃত্তিমূলক, যা করতে যথেষ্ট সময় ব্যয় হয়।এই কাজগুলোকে সহজ এবং সাশ্রয়ী করতেই মেশিন লার্নিং প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সংযুক্তিতে সফটওয়্যার সেবা উদ্ভাবন করছে ইউআইপ্যাথ যা আরপিএ নামে পরিচিত। এই সফটওয়্যারটি মূলত মেশিন লার্নিং এবং রবোটিক্সের মাধ্যমে পুনরাবৃত্তিমূলক কাজগুলোকে আরও স্বংক্রিয়, সহজ ও সাশ্রয়ীভাবে সম্পন্ন করতে সাহায্য করে। সারা বিশ্ব এখন এই অটোমেশনে আগ্রহী এ ক্ষেত্রে এর প্রয়োগে সবচেয়ে বেশি কার্যকরী ফলাফল পাওয়া যাবে ব্যাংকিং সেবায়। বক্তব্যে তিনি ব্যাংকিং সেবার বিভিন্নখাতে আরপিএ প্রযুক্তি কিভাবে ভ্যালু সংযোগ করতে পারে তার বর্ণনা দেন।

প্রধান অতিথির বক্তব্যে হোসনে আরা বেগম বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে যেখানে অত্যাধুনিক প্রযুক্তি সেবার প্রয়োগ এবং ব্যবহারে আমরা উৎসাহী। এক্ষেত্রে ব্যাংকিং সেক্টরে কর্মরত প্রযুক্তি কর্মকর্তারা অগ্রগামী ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, প্রযুক্তির এ যুগে দেশের বাজারে এ ধরনের প্রযুক্তিকে পরিচয় করে দেয়ার জন্য সিটিও ফোরামের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই এবং বিশ্বাস করি দেশের ব্যাংকিং খাতে এই প্রযুক্তির প্রয়োগের তারা উৎসাহিত হবেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় জনসংখ্যা গবেষণা এবং প্রশিক্ষণ ইন্সটিটিউশনের মহাব্যবস্থাপক সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, এবং ইউআই প্যাথের রিজিওনাল ম্যানেজার শুভ্রাংশু মুর্খাজীসহ সিটিও ফোরামের অন্যান্য সদস্যবৃন্দ।