TechJano

ব্যাংক অ্যাকাউন্টের তথ্যের অনুসন্ধানে নতুন ম্যালওয়্যার,সতর্ক হোন

Hacker attacking internet

কেবল ব্যবহারকারীদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিতে ছড়িয়ে পড়ছে ‘ভেগা স্টিলার’। ভয়ংকর ম্যালওয়্যারটি (ক্ষতিকর প্রগ্রাম) গুগল ক্রোম ও ফায়ারফক্স ব্রাউজারে সংরক্ষণ করা অনলাইন পেমেন্টের তথ্যসহ ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট, পাসওয়ার্ড, বিভিন্ন ডিজিটাল ওয়ালেট ও ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করে।

আপনার ব্যাঙ্কের নথি, অ্যাকাউন্ট পাসওয়ার্ড, ব্যক্তিগত সব আর্থিক তথ্য তার চুরি করতে ভেগা স্টিলার (Vega Stealer) এর সময় লাগবে কয়েক সেকেন্ড। গবেষকরা বলছেন, ফায়ারফক্স ও গুগল ক্রোম ব্রাউজার থেকে আর্থিক তথ্য নিতেই তৈরি করা হয়েছে এই ম্যালওয়্যার। ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য এই ম্যালওয়্যার বিপজ্জনক। ম্যালওয়্যারের মূল টার্গেট হল, গুগল ক্রোম-এ সেভড ফিনান্সিয়াল ডকুমেন্ট। সেই ডকুমেন্টের মধ্যে রয়েছে, পাসওয়ার্ড, প্রোফাইল, ক্রেডিট কার্ডের তথ্য।

অনলাইনে কোনো পণ্য ও সেবার অর্থ পরিশোধ বা ব্যাংকের অ্যাকাউন্টে প্রবেশ করলেই সেগুলোর তথ্য জমা হয় ব্রাউজারে। অনেকে আবার বারবার অ্যাকাউন্ট নেইম ও পাসওয়ার্ড লেখার ঝামেলা এড়াতে ব্রাউজারেই সেগুলোর তথ্য জমা রাখে। আর এসব তথ্য হাতিয়ে নিতেই ম্যালওয়্যারের মাধ্যমে হামলা চালাচ্ছে সাইবার অপরাধীরা। ব্যক্তিগত তথ্য চুরি ছাড়াও, এই ম্যালওয়্যার আক্রান্ত ডিভাইসটির স্ক্রিনশট নেবে, ফাইল স্ক্যান করে হ্যাকারদের পাচার করবে। অ্যাডভার্টাইজিং, মার্কেটিং, রিটেল, ম্যানুফ্যাকচারিং ও পাবলিক রিলেশনস ব্যবসায় বড়সড় ক্ষতি করবে এই ম্যালওয়্যার।

হ্যাকাররা একটি মেইল পাঠাচ্ছে, যার সাবজেক্ট লাইন, ‘Online store developer required’। এই মেলটির সঙ্গে অ্যাটাচমেন্ট থাকছে ‘brief.doc’ নামে একটি ফাইল। ওই ফাইল ডাউনলোড করলেই ঢুকে পড়ছে ভেগা স্টিলার।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Exit mobile version