TechJano

ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিচ্ছে মোমো!

মোমো একটি অনলাইন গেম, যা হোয়াটস্যাঅ্যাপ মেসেঞ্জারের মাধ্যমে ছড়িয়ে পড়ছে । মমো দেখতে ভীতিকর। গায়ের চামড়া ফ্যাকাসে। চোখে অশুভ হাসি। এবং বাইরের দিকে প্রসারিত লাল লাল চোখ। হোয়াটসঅ্যাপের মাধ্যমে তার চেহারা বিখ্যাত হয়ে উঠেছে সারা পৃথিবীতে।

তবে মোমো কোনো গেম নয়। বরং টাকা হাতানোর হাতিয়ার। ব্যাঙ্ক হ্যাকারদের নতুন পদ্ধতি বলা যেতেই পারে। এমনটাই বলছেন বীরভূম সাইবার সেল অফিসাররা। মোমোর প্রকোপ থেকে মোবাইল ও ব্যাঙ্ক অ্যাকাউন্টকে সুরক্ষিত করার উপায়ও বাতলেছেন তাঁরা। সাইবার ক্রাইম রোধ সেলের পরিসংখ্যান অনুযায়ী, বীরভূমে এখনও পর্যন্ত ৩ জনের হোয়াটসঅ্যাপে এই মোমোর মেসেজ এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন মোমো কোনো মরণ গেম নয় বরং, এটা নতুন কৌশল, ব্যাঙ্ক হ্যাকারদের নতুন পদ্ধতি মাত্র । ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতিয়ে নেওয়ার মতোও পদ্ধতি বললে ভুল হয় না। আসলে সচেতন জনগনকে বোকা বানিয়ে মোমোর মাধ্যমে ব্যাঙ্ক থেকে টাকা তোলার উপায় মাত্র। মোমোতে দেখা যাচ্ছে, যে সব মোবাইল নম্বরের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের যোগ রয়েছে সেই নম্বরগুলির হোয়াটসঅ্যাপে মোমোর ম্যাসেজ আসছে। মেসেজের মাধ্যমে কিছুক্ষণের মধ্যেই সেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এভাবেই ওটিপি পাচ্ছে হ্যাকাররা আর সেই মতো টাকাও তুলে নিতে সক্ষম হচ্ছে।

তাই মোমো তেকে বাঁচতে হলে ,ম্যাসেজ না পেতে চাইলে হোয়াটসঅ্যাপের অ্যাকাউন্ট অপশনে গিয়ে টু স্টেপ ভেরিফিকেশনে গিয়ে ছ’অঙ্কের পাসওয়ার্ড দিন । পরে ইমেল ID পুট করে ডান অপশনে ক্লিক করুন। আপনার হোয়াটসঅ্যাপ অনেকটাই সুরক্ষিত থাকবে। তাই বলা হচ্ছে কখনই অযাচিত মেসেজ অ্যাকসেপ্ট করবেন না।

তথ্যসূত্র: ডেইলি হান্ট

Exit mobile version