অনলাইন কোর্স

ব্রিটিশ কাউন্সিলে চালু হলো কম্পিউটার-নির্ভর আইইএলটিএস

By Baadshah

March 19, 2019

সম্প্রতি কম্পিউটার-নির্ভর আইইএলটিএস ব্যবস্থা চালু করেছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ। আপাতত ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে এই পদ্ধতিতে পরীক্ষা দেয়া যাবে।

নতুন কম্পিউটার-প্রদানকৃত সল্যুশনটি বেশ নিরাপদ এবং বিশ্বসেরা নিরাপত্তা প্রদান, উন্নত মান ও পরিচালনা সংক্রান্ত সুবিধা প্রদানে সক্ষম, আর এসব কারণেই মূলত আইইএলটিএস ব্যাপকভাবে গ্রহণযোগ্য। কাগজ-নির্ভর পরীক্ষার পরিবর্তে না, বরং কম্পিউটার-নির্ভর পদ্ধতিটি হচ্ছে পরীক্ষার্থীদের নতুন অপশন নির্বাচনের সুযোগ করে দেয়া।

পরীক্ষার্থীরা এখন নিজেদের পছন্দ অনুযায়ী সময় ও তারিখ নির্বাচন করতে পারবেন যা তাদের জন্য অধিক কার্যকর। এছাড়া তারা তাদের পরীক্ষার ফলাফল দ্রুততার সাথে পেয়ে যাবেন, সাধারণত পরীক্ষা দেয়ার পাঁচ থেকে সাতদিনের মধ্যে আইইএলটিএসের ফলাফল পাওয়া যাবে। উল্লেখ্য, কম্পিউটার-নির্ভর পদ্ধতিতে লিসেনিং, রাইটিং ও রিডিং বিভাগগুলো একইভাবে এবং একই কাঠামোতে দিতে হবে। কেবল স্পিকিং পরীক্ষাটি আগের মতোই কোন প্রশিক্ষিত আইইএলটিএস পরীক্ষকের সাথে সামনাসামনিই হবে, যেহেতু এটি পরীক্ষার্থীর কথা বলার দক্ষতা মূল্যায়ন করার সব থেকে কার্যকর উপায়।

কাগজ কিংবা কম্পিউটার-নির্ভর, দুটো পদ্ধতিই ইংরেজি ভাষার দক্ষতা যাচাই পরীক্ষার ক্ষেত্রে সমানভাবে নির্ভরযোগ্য এবং বিশ্বব্যাপি গ্রহণযোগ্য। যেসব পরীক্ষার্থী কম্পিউটার-নির্ভর আইইএলটিএস পদ্ধতি নির্বাচন করবে তাদেরকে কম্পিউটারে পরীক্ষা দেয়ার সহায়ক উপকরণ প্রদান করা হবে।

এ প্রসঙ্গে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর এক্সামিনেশন সেবেস্তিয়ান পিয়ার্স বলেন, “পরীক্ষার্থীদের পছন্দমতো সময় ও তারিখ নির্বাচন করার সুযোগ করে দেয়ার বিষয়টি সত্যিই অসাধারন। এছাড়া এটি পরীক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমাদের কার্যালয়টি দেখার সুযোগ করে দেবে।”

আইইএলটিএস হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের পরীক্ষা। গত বছর বিশ্বব্যাপি ৩৫ লাখের বেশি আইইএলটিএস সম্পন্ন হয়েছে। এই পরীক্ষাটির গ্রহণযোগ্যতা রয়েছে বিশ্বের ১০,০০০-এর বেশি বিশ্ববিদ্যালয়, স্কুল, প্রতিষ্ঠান ও ইমিগ্রেশন অফিসগুলোতে। শিক্ষা গ্রহণ, কাজ করা এবং অন্য কোনো দেশে স্থানান্তরের জন্য ইংরেজি ভাষায় দক্ষতা আনা আবশ্যিক বিষয়। আর আইইএলটিএসের মাধ্যমে লাখো মানুষের জীবন বদলে দেয়ার সুযোগ তৈরিতে ব্রিটিশ কাউন্সিল সর্বদা কাজ করে যাচ্ছে।

নি¤œলিখিত ঠিকানায় পরীক্ষার্থীরা কম্পিউটার-নির্ভর আইইএলটিএস দিতে পারবে:

ঢাকা: ব্রিটিশ কাউন্সিল, ৫ ফুলার রোড, ঢাকা ১০০০

চট্টগ্রাম: ব্রিটিশ কাউন্সিল, রফিক টাওয়ার, ফ্লোর ৮, ৯২ আগ্রাবাদ, চট্টগ্রাম ৪১০০

সিলেট: ব্রিটিশ কাউন্সিল, আর্কেডিয়া, লেভেল ৫, দর্শন দেউরি, আম্বরখানা, সিলেট ৩১০০

 

কম্পিউটার-নির্ভর আইইএলটিএস সম্পর্কে আরো জানতে:

https://www.britishcouncil.org.bd/en/exam/ielts/dates-fees-locations/computer-delivered

কম্পিউটার-নির্ভর আইইএলটিএস বুক করতে:

https://ieltsregistration.britishcouncil.org