ইভেন্ট

ব্রিটিশ কাউন্সিলে চিত্রকর্ম প্রদর্শনী

By Sajia Afrin

December 12, 2022

ব্রিটিশ কাউন্সিলে বাংলাদেশ ও যুক্তরাজ্যের শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী ‘আর্টিস্টস মেক স্পেস’ চলছে।

ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মোট ১৪ জন শিল্পীর চিত্রকর্ম নিয়ে ‘আর্টিস্টস মেক স্পেস’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করেছে বৃত্ত আর্টস ট্রাস্ট ও তারা থিয়েটার। এই আয়োজনে বাংলাদেশ-ভিত্তিক ৭ জন ও যুক্তরাজ্য-ভিত্তিক ৭ জন শিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে, যেখানে তাদের দীর্ঘদিনের সমন্বিত চিন্তাগুলোর প্রতিফলন ঘটেছে এবং সৃষ্টি হয়েছে নতুন শিল্পকর্ম। বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের ৭০ বছরের যাত্রাকে উদযাপন করতে এই প্রকল্পটি গ্রহণ করা হয়। প্রদর্শনীটির উদ্দেশ্য হল মানুষদের শৈল্পিকভাবে যুক্ত করার মাধ্যমে তাদের মতামত ও স্বকীয়তা প্রকাশের জন্য একটি নিরাপদ জায়গা তৈরি করা।

শিল্পীদের মধ্যে বাংলাদেশ থেকে প্রদর্শনীতে অংশ নিচ্ছেন- মৃদুল কান্তি গোস্বামী, মনন মুনতাকা, এমদাদুল হক তপু, আজিজি ফাওমি খান, রাকিবুল আনোয়ার, হৃদিতা আনিশা ও অপূর্ব জাহাঙ্গীর এবং যুক্তরাজ্য থেকে অংশ নিচ্ছেন- রুবি কিচিং, তাহমিনা বেগম, রুপিন্দর কৌর, রেহেমুর রহমান, টিয়া আলি, অ্যাবি লুইস ও কামিলাহ আহমেদ।

তারা থিয়েটারের সহযোগিতায় যুক্তরাজ্যের লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে সফল প্রদর্শনী আয়োজিত হবার পর, গত নভেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের রশিদ চৌধুরী আর্ট গ্যালারি ও সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে বৃত্ত আর্টস ট্রাস্টের সহযোগিতায় আরও দু’টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

পরবর্তীতে ঢাকায় এই প্রদর্শনীর আয়োজন করা হয়। ঢাকায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিলে গত ৭ ডিসেম্বর প্রদর্শনীটি শুরু হয়। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখক মাহমুদুল হোসেন ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রোগ্রামস ডিরেক্টর ডেভিড নক্স।

প্রদর্শনীটি কিউরেট করছেন বৃত্ত আর্টস ট্রাস্টের মাহবুবুর রহমান ও তারা থিয়েটারের নাতাশা কাঠি চন্দ্রা। প্রদর্শনীটি আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত রাজধানী ঢাকার ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলে বেলা ১১টা থেকে বিকেল ৫টা এবং ঢাকার গ্রিন রোডে অবস্থিত বৃত্ত আর্টস ট্রাস্টে বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।