ইভেন্ট

ব্রিটিশ কাউন্সিলে ‘ডুয়েটস ইন মেটাল অ্যান্ড ওয়াটার’ শীর্ষক স্ক্র্যাপ মেটাল ভাস্কর্য প্রদর্শনী

By Baadshah

February 25, 2019

বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য সমান সুযোগ তৈরিতে কাজ করে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কালচারাল সেন্টার। আরহাম উল হক চৌধুরীর সাথে ব্রিটিশ কাউন্সিল কালচারাল সেন্টারের যৌথ অংশীদারিত্বে ২২ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘ডুয়েটস ইন মেটাল অ্যান্ড ওয়াটার’ শীর্ষক স্ক্র্যাপ মেটাল ভাস্কর্য প্রদর্শনী। প্রদর্শনীটি ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিল প্রাঙ্গণে সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, সেন্টার ফর দ্যা রিহ্যাবিলিটেশন অব দ্যা প্যারালাইজড (সিআরপি) এর প্রতিষ্ঠাতা ভ্যালেরি টেলর, দেশের স্বনামধন্য আর্ট গ্যালারি ও সাংস্কৃতিক কেন্দ্রগুলোর চেয়ারম্যান ও পরিচালকবৃন্দ, বিশেষভাবে সক্ষম মানুষদের সাথে কাজ করা বিভিন্ন ব্যক্তি ও সংস্থা, বিভিন্ন শিল্পী ও ফ্রিল্যান্সার, সিআরপি’র অংশগ্রহণকারীরা, ব্রিটিশ কাউন্সিলের কৌশলগত অংশীদারগণ এবং গণমাধ্যমকর্মীবৃন্দ।

প্রদর্শনীটিতে শিল্পী আরহাম উল হক চৌধুরীর স্ক্র্যাপ মেটালের ভাস্কর্য প্রদর্শিত হয়। ভাস্কর্য তৈরিতে ব্যবহৃত স্ক্র্যাপ মেটাল সংগ্রহ করা হয়েছে সিআরপি’র বাতিল ও ব্যবহারে অযোগ্য স্ট্রেচার ট্রলি, ক্রাচ প্রভৃতি থেকে প্রাপ্ত ধাতু থেকে। বিশেষভাবে সক্ষম মানুষদের ক্ষমতায়ন এবং প্রতিদিন ব্যবহারের অযোগ্য পণ্যসমূহের সুপ্ত সম্ভাবনাগুলো সবার সামনে তুলে ধরতেই এ প্রদর্শনী আয়োজন করা হয়।

এ প্রদর্শনী আয়োজনের আরেকটি উদ্দেশ্য ছিলো সমাজ যাদের প্রচলিত অর্থে ‘অক্ষম’ বলে গণ্য করে তাদের সাথে অন্যদের পার্থক্য না করার ব্যাপারে উৎসাহিত করা। এই প্রদর্শনীর ভাস্কর্যগুলো তৈরি হয়েছে সাভারে সিআরপি’র ওয়ার্কশপ থেকে। এর লক্ষ্য ছিলো পানির পুনঃব্যবহার এবং পরিবেশে এর ইতিবাচক প্রভাব বোঝানো।

এ প্রদর্শনী থেকে প্রাপ্ত অর্থ সিআরপি’র কল্যাণ তহবিলে জমা হবে। নিজেদের প্রাঙ্গণে সবাইকে ‘ডুয়েট ইন মেটাল অ্যান্ড ওয়াটার’ প্রদর্শনী দেখার আমন্ত্রণ জানাচ্ছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ।