ক্যারিয়ার

ব্লগে কমেন্ট করে আয় করা যায়, কিভাবে করবেন?

By Baadshah

June 26, 2018

যাঁরা ফ্রিল্যান্সিং করতে চান তারা ফাইভার বা আপওয়ার্কের নাম শুনেছেন। এসব সাইটে কাজ নিয়ে ব্লগ কমেন্টিং করে আয় করা যায়। যাঁরা এসইও নিয়ে কাজ করেন, তাঁদের কাছে ব্লগ কমেন্ট হচ্ছে অফ পেজ এসইও-এর একটি অংশ। এটি ব্যাকলিংক তৈরি করার একটি গ্রহণযোগ্য মাধ্যম। আপনি আপনার সাইটের বিষয়বস্তুর সঙ্গে মিল রেখে অন্যান্য মানসম্মত ব্লগের আর্টিকেলে কমেন্টের মাধ্যমে আপনার সাইটের জন্য ব্যাকলিংক তৈরি করতে পারেন। আপনি ব্লগ কমেন্টের মাধ্যমে খুব সহজেই অন্য একটি সাইটের সঙ্গে কানেকশন তৈরি করতে পারবেন এবং আপনার সাইটের ব্যাকলিংকের সংখ্যা বাড়াতে পারবেন।

যখন আপনি অন্যান্য ব্লগে কমেন্ট করবেন, তখন এটির মাধ্যমে ওই সাইটের সঙ্গে একটি লিংকে আবদ্ধ হন। যদি এর মধ্যে কিছু ডুফলো লিংক থাকে, তাহলে এটি আপনার সাইটের জন্য কিছু অতিরিক্ত সুবিধা দিয়ে থাকে। যার ফলে আপনার পেজগুলো দ্রুত সার্চ ইঞ্জিনে ইনডেক্স হওয়ার সম্ভাবনা থাকে। আপনি সঠিকভাবে ব্লগ কমেন্টিং করতে পারলে এর থেকে কিছু ভিজিটর আসার একটা সম্ভাবনা থাকে। কিন্তু আপনার কমেন্টটি যদি এমন হয় ‘Thank you!’ অথবা ‘Really nice post’ জাতীয়, তাহলে এমন কমেন্ট থেকে কিছুই লাভ হবে না।

ব্লগ কমেন্টিংয়ের ক্ষেত্রে মনে রাখতে হবে :

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

ব্লগ কমেন্টিংয়ের মাধ্যমে আপনি আপনার এসইও কাজকে আরো এগিয়ে নিয়ে যেতে পারবেন। ভালো মানের ব্লগ কমেন্টিং অফ পেজ এসইওর অনেক সাহায্য করে থাকে। বিশেষ করে চেষ্টা করবেন ডুফলো ব্যাকলিংক পেতে। তাহলে আপনি সার্চ ইঞ্জিন থেকে কিছুটা সুবিধা পাবেন। কেননা, যখন সার্চ ইঞ্জিন ক্রলার ওই পেজটিতে আসবে এবং আপনার ডুফলো লিংটি পাবে, তখন সে এই লিংক এর মধ্য দিয়ে আপনার পেজে যাবে এবং আপনার পেজটি যদি ইনডেক্স না থাকে, সেটিকে ইনডেক্স করবে এবং কিছু লিংক জুস আপনার পেজে পাস করবে।

কীভাবে একটি ভালো ব্লগ খুঁজে বের করবেন ব্লগ কমেন্টিংয়ের জন্য?

প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে, একটি ভালো মানের ব্লগ খুঁজে বের করা। ভালো মানের ব্লগ বলতে :

site:.com inurl:blog “niche” “leave a comment” “Add comment” Your Keywords “Post comment” Your Keywords “Write comment” Your Keywords Your Keywords “leave a comment” / “leave comment”

মার্কেটপ্লেসে এর চাহিদা কেমন? বর্তমানে ব্লগ কমেন্টিংয়ের কাজের চাহিদা রয়েছে, কিন্তু এর পারিশ্রমিক এর মূল্য আগের মতো নেই। আগে একটি সময় এমন ছিল যে আপনি খুব সহজেই একটি ডুফলো ব্যাকলিংক পেয়ে যেতেন এবং এর জন্য হয়তো আপনি ১ থেকে ১ দশমিক ৫ ডলার পেয়েছেন, তবে সেই সোনালি দিন এখন আর নেই । এখনকার সময় ভিন্ন। আপনি নিচে দেওয়া কাজ দুটির দিকে লক্ষ করলেই বুঝবেন, এই কাজের বর্তমান রেট কেমন।

এখনো বাজারে একাজের চাহিদা রয়েছে। ব্লগ কমেন্টিংয়ের জন্য আপনাকে অবশ্যই কিছু ইংরেজি জানতে হবে। কেননা, আপনার লেখা কমেন্টটি যদি সঠিক না হয় বা ব্যাকরণগত ভুল থাকে, তাহলে অ্যাডমিন কখনই সেটি পাবলিশ করবে না। তাই চেষ্টা করবেন ব্লগ কমেন্টটি সঠিক, সুন্দর এবং ভাষাগত ত্রুটি মূক্ত রাখতে।