TechJano

বয়স কমানোর ওষুধ আবিষ্কার করল অস্ট্রেলীয় গবেষকরা

নিজের বয়স যদি কমানো যেত তবে ব্যাপারটি কেমন হতো। অনেকে বলবেন বয়স কমানো কি সম্ভব! রূপকথার গল্প শুনে যে কারওরই দীর্ঘজীবী হতে ইচ্ছা করে। তেমনটা অবাস্তব হলেও যৌবন ধরে রাখা এখন আর কল্পবিজ্ঞান নয়। বাস্তবেই সম্ভব বিজ্ঞানের কল্যাণে। কিন্তু সেই অসাধ্য সাধনের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার গবেষকরা। তারা নাকি বয়স কমাতে সক্ষম এমন ওষুধ আবিষ্কার করেছেন।

কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে ক্যানসার ও বয়স গবেষণা কার্যক্রমের আওতায় বয়স বিরোধী বা বয়স ধরে রাখার ওষুধ আবিষ্কার করেছেন তারা। নতুন এ ওষুধের ফলে বদলে যেতে পারে মানুষের বেঁচে থাকার ও মৃত্যুর ধরন। এমনটিই বলছেন অস্ট্রেলীয় গবেষকেরা।

গত সোমবার (১৪ মে) গবেষণা দলের প্রধান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেন ও ব্রায়েন নতুন এ আবিষ্কারের কথা জানিয়ে বলেন, ‘আমি এ আবিষ্কার দেখে ভীষণ শিহরিত হয়েছি। প্রাথমিক যে ফর্মুলাটি পেয়েছি এতে ৬০ বছর বয়সী দেহের কোষকে ৪০ বছর বয়সী করে ফেলা যাবে।’ আবিষ্কৃত এ ওষুধের মাধ্যমে ডিএনএ-এর পরিবর্তন রোধ করা সম্ভব হবে। এতে ক্যানসার, হৃদ্‌রোগ, কোলেস্টেরল ও বাতের মতো ডিএনএ পরিবর্তনজনিত রোগও প্রতিরোধ করা সম্ভব।

এমন রোগীদের চিকিৎসা করাও সম্ভব হবে এ ওষুধের মাধ্যমে। শিগগিরই এ ওষুধ তৈরি করা শুরু হবে। আগামী বছর নাগাদ ওষুধটি মানুষের ওপর পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। তবে এর জন্য গবেষকদের প্রায় ৩২ কোটি ৫০ লাখ টাকার প্রয়োজন এখন।

সূত্র: ৭ নিউজ

Exit mobile version