দেশ

ভবিষ্যত প্রযুক্তি বিশ্বে নেতৃত্ব দেবে বাংলাদেশ: জয়

By Baadshah

December 11, 2020

পরবর্তী প্রজন্মের প্রযুক্তির উৎকর্ষ সাধনে বাংলাদেশ ভূমিকা থাকবে বলে আশা করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তাঁর বিশ্বাস এই প্রযুক্তির কিছু একটা বাংলাদেশ হতেই আসবে। বৃহস্পতিবার রাতে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ এ বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত মিনিস্ট্রিরিয়াল কনফেরেন্স এ কথা বলেন তিনি।

তিনি বলেছেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সেন্টার অব এক্সিলেন্স তৈরি করছি। নজর দেয়া হচ্ছে গবেষণার ওপর। অন্যদের কাছ থেকে প্রযুক্তি নিয়ে ব্যবহার করার জন্য নয়। আমরা ভবিষ্যত প্রযুক্তিতে নেতৃত্ব দিতে চাই। আর সেই প্রযুক্তি তৈরি হবে দেশেই। এটা সম্ভব। স্বপ্ন নয়, এটাই হবে বাস্তবতা। আমি কথা দিচ্ছি, ভবিষ্যতের বড় বড় প্রযুক্তির কিছু কিছু বাংলাদেশ থেকেই তৈরি হবে। তেমন পরিকল্পনা নিয়েই এগুচ্ছে বাংলাদেশ।

তিনি আরো বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবের জন্য বাংলাদেশ আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, ব্লকচেইন, আইওটি, ন্যানো টেকনোলজি, বায়ো টেকনোলজি, রোবোটিকস, মাইক্রোপ্রসেসর ডিজাইন, সফটওয়্যার ডিজাইনের মতো ক্ষেত্রগুলোতে ফোকাস রাখছে বাংলাদেশ।’

গত এক দশক ধরে বাংলাদেশে ডিজিটাল রূপান্তরে নেয়া নানা উদ্যোগ ও তার সুফল কীভাবে দেশ ও দেশের মানুষ পাচ্ছে তাও উঠে আসে “এম্ব্রেসিং ডিজিটাল টেকনোলজিস ইন দ্য নিউ নরমাল” বিষয়ে দেয়া তার ভবিষ্যত দিক নির্দেশনা মূলক বক্তব্যে।

বক্তব্যে ডিজিটাল ওয়ার্ল্ডের এই মন্ত্রী সভায় যোগ দেয়া মন্ত্রীদের পাশে থাকার আহ্বান জানান আইসিটি উপদেষ্টা। একইসঙ্গে যেসব দেশ বাংলাদেশ থেকে ডিজিটাল রূপান্তরের দীক্ষা নিচ্ছে তাদেরকে নিয়েই ভবিষ্যত প্রযুক্তি বিশ্বে নেতৃত্বে দেয়ার অঙ্গীকার করেন তিনি।

প্যানেল আলোচনায় অংশ নিয়ে চলমান অতিমারিকে উল্লেখ করেন বাংলাদেশের ডিজিটাল সক্ষমতা প্রমাণ দেয়ার অন্যতম সুযোগ হিসেবে।এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ অনলাইন নিরাপত্তা ও ডেটা নিরাপত্তার দিকে নজর রাখবে বলে জানান জয়।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।