TechJano

ভাইরাসের আক্রমণে আইফোনের প্রসেসর উৎপাদন বন্ধ

ভাইরাস প্রতিহতে অপ্রতিদ্বন্দ্বীর তকমা থাকলেও এবার ভাইরাসের আক্রমণে পরবর্তী আইফোনের প্রসেসর উৎপাদনই বন্ধ করে দিতে হয়েছে অ্যাপল পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান টিএসএমসি-কে।

রয়টার্স ও ব্লুমবার্গ প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, তাইপে ভিত্তিক চিপ নির্মাতা প্রতিষ্ঠান তাইওয়ান সেমিকন্ডাকটর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) শুরু থেকেই আইফোনের প্রসেসর সরবরাহ করে আসছিল। সম্প্রতি পরবর্তী আইফোনের জন্য এ-টুয়েলভ চিপ উৎপাদন শুরু করেছিল প্রতিষ্ঠানটি। এর মাঝেই শনিবার প্রতিষ্ঠানটির বিভিন্ন কারখানায় কম্পিউটার ভাইরাসের আক্রমণে উৎপাদন থমকে যায়।

সেদিন রাতেই কিছু কারখানা পুনঃসচল করা হয়েছে উল্লেখ করে বাকী কারখানাসমূহও দিন দুয়েকের মাঝে উৎপাদন সচল হবে বলে জানানো হয়েছে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্যা ভার্জের সঙ্গে সাক্ষাৎকারে টিএসএমসি’র প্রধান আর্থ কর্মকর্তা লরা হো জানিয়েছেন, এর আগেও টিএসএমসি’র কম্পিউটার সিস্টেমে ভাইরাস পাওয়া গিয়েছে কিন্তু ভাইরাসের আক্রমণে উৎপাদন সারি ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনা এই প্রথম।

অবশ্য, এতে টিএসএমসি’র ২০১৮ সালের তৃতীয়ার্ধের আয়ে কতটুকু প্রভাব পড়বে – তা নিয়ে কিছু জানাননি টিএসএমসি চিফ ফিনানশিয়াল অফিসার।

Exit mobile version