অ্যাপ রিভিউ

ভারতে চালু হলো উবার লাইট

By Baadshah

June 14, 2018

‘উবার লাইট’ নামে নতুন একটি অ্যাপ চালু করেছে অ্যাপভিত্তিক রাইডশেয়ারিং প্রতিষ্ঠান উবার। উবার কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতে অ্যাপটির পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে, যা পরবর্তী সময়ে বাংলাদেশসহ অন্যান্য দেশে চালু করা হবে।জানা গেছে, অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে, যেন তা ধীরগতির ইন্টারনেটে ব্যবহার করাসহ যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যায়। অ্যাপটি খুবই কম ডাটা ব্যবহার করে ফলে ধীর গতির ইন্টারনেটেও নিরবিচ্ছিন্ন ভাবে অ্যাপটি চালানো সম্ভব।

নতুন উবার লাইটের সাইজ ৫ মেগাবাইটের কম। অ্যাপটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যেন এটি খুব দ্রুত পরিচালনা করা যায়। এটির রেসপন্স টাইম মাত্র ৩০০ মিলি সেকেন্ড। এ ছাড়া অ্যাপটিতে যোগ করা হয়েছে গাইডেড পিক-আপ, ট্যাপ অভার টাইপসহ আরও কয়েকটি ফিচার। সেইসঙ্গে অ্যাপটিতে নিরাপত্তা ফিচার হিসেবে রয়েছে ইমারজেন্সি বাটন এবং পরিবার ও বন্ধুদের সঙ্গে ট্রিপ শেয়ারিংয়ের সুযোগ।

মানিক গুপ্তা, ভাইস প্রেসিডেন্ট প্রোডাক্ট, ম্যাপস এবং মার্কেটপ্লেস,উবার, বলেন, “প্রতি মাসে সাড়ে সাত কোটি গ্রাহক আমাদের সার্ভিস গ্রহণ করে। এটি পৃথিবীর সর্বমোট জনসংখ্যার খুবই সামান্য একটি অংশ। আমেরিকার বাইরে অবস্থান করা এই বিশাল গ্রাহকদের জন্য আমরা কিছু করতে চেয়েছি কারণ সংখ্যাটি প্রতিনিয়ত বাড়ছে। ভারতে আমরা এর জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। উবার লাইট চালু করতে পাড়া এক্ষেত্রে আমাদের একটি বড় সাফল্য।”

উবার লাইট এমনভাবে নকশা করা হয়েছে যাতে যেকোন অ্যান্ড্রয়েড ফোনে কম ডাটা ব্যবহার করে সহজে এবং দ্রুত রাইড বুক করা যায়।