TechJano

ভাষা শেখাবে অ্যাপ!

মনের ভাব প্রকাশের জন্য বা কথা বলার জন্য ভাষার কোনো বিকল্প নেই। কাজের প্রয়োজনে আমাদের বিভিন্ন দেশে পাড়ি জমাতে হয় আর তখনই প্রয়োজন পড়ে নতুন ভাষার। চিকিৎসার জন্য অসংখ্য মানুষ দেশের বিভিন্ন প্রান্ত থেকেবিভিন্ন দেশে ছুটে যান। কিন্তু সকলেই তো আর ইংরেজি জানেন না,আর স্থানীয় ভাষা তো আরো কঠিন ব্যাপার। অনেককেই এই ভাষা না জানার ফলে নানা সমস্যার সম্মুখীন হন। নতুন করে একটি ভাষা শেখাও মোটেই সহজ ব্যপার নয়। তাহলে উপায় কি? উপায় আছে।

আপনাকে নতুন ভাষা সহজে শিখতে সাহায্য করবে অ্যাপ। আপনার জন্যই এমন ৫টি অ্যাপে আছে যেখানে আপনি বিনামূল্যেই শিখে নিতে পারবেন নতুন ভাষা-অ্যাপগুলো হচ্ছে:

১) ডুওলিঙ্গো (Duolingo): প্রশ্ন উত্তরের মাধ্যমে নতুন কিছু শব্দকে শিখতে সাহায্য করবে এই ডুওলিঙ্গো অ্যাপটি। তা-ও একেবারে বিনামূল্যে।

২) বাবেল (Babbel): এই অ্যাপটির সাহায্যে বিভিন্ন অনলাইন কোর্স-এর মাধ্যমে ধাপে ধাপে গ্রামার-সহ নতুন ভাষার বিভিন্ন খুঁটিনাটি শিখবেন সরল উপায়ে। এছাড়াও, সঠিক উচ্চারণের জন্য বিশেষ অপশান রয়েছে এই অ্যাপে।

৩) কিংস লার্নিং (Kings Learning): এই অ্যাপটি মূলত ইংরাজি কথোপকথনের উপর বিশেষভাবে গুরুত্ব দিয়ে থাকে। ছাত্র-ছাত্রী থেকে পেশাদার, সকলের নিখুঁত ইংরাজি শেখার জন্য অ্যাপটি অত্যন্ত কার্যকরী। কিংস্ লার্নিং ইংরাজির শব্দ ভা-ার বাড়াতেও সহায়তা করবে।

৪) মেমরাইজ (Memrise): গ্রামার থেকে কথোপোকথন, বা আঞ্চলিক ভাষায় কথা বলার ক্ষেত্রে সঠিক উচ্চারণ, সবকিছুই পেয়ে যাবেন একই অ্যাপের মধ্যে।

৫) বুসু (Busuu): ১২টি ভাষা একসঙ্গে শেখার সুযোগ পাবেন এই অ্যাপের সাহায্যে। সমস্ত ধরণের লেভেলের কোর্স থাকছে। বিভিন্ন অনলাইন কোর্স-এর মাধ্যমে ধাপে ধাপে গ্রামার-সহ নতুন ভাষার বিভিন্ন খুঁটিনাটি শিখবেন সরল উপায়ে।

Exit mobile version