নতুন পন্য

ভিআর কি? সবচেয়ে ভালো ভিআর অভিজ্ঞতা কিসে হয়?

By Baadshah

February 02, 2018

ভিআর মানে ভারচুয়াল রিয়ালিটি। এ যুগের হট টপিক। রা গেম খেলতে পছন্দ করে তাঁদের জন্য বিশেষ উপযোগী এই ভারচুয়াল রিয়েলিটি (ভিআর)। এর মধ্য দিয়ে কৃত্রিম জগৎ সহজেই উপভোগ করা যায়। তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নতির সুবাদে প্রতিনিয়তই বদলে যাচ্ছে ভার্চুয়াল দুনিয়া রূপ। ইতোমধ্যেই লম্বা তারের দিন শেষ হয়ে গেছে।

ওয়্যারলেস ভিআর সম্পর্কে বড় চুক্তি কি? হয়তো আপনি একট ফোন সংযুক্ত আছে বা এমনকি গুগল কার্ডবোর্ড, যা ইতিমধ্যে ওয়্যারলেস রয়েছে। নিসন্দেহে ওগুলো ভালো কিন্তু সীমিত। সবচেয়ে ভালো ভিআর অভিজ্ঞতার জন্য- দামী পিসি আর গেম কনসোল এর উপর সাপের মতো আঁকাবাঁকা সরঞ্জাম আর রুম সেন্সর সেট করা আছে। গত বছর মাইক্রোসফট এর ভিআর হেডসেট মুক্তির পর রুম সেন্সর থেকে পরিত্রাণ হয়, কিন্তু সীমাবদ্ধ কর্ড রয়েছে।

গত বছর কিছু ওয়্যারলেস ভিআর এর কিছু উদাহরণ দেওয়া হয়েছিল, কিছু পিসি থেকে ওয়্যারেলেস সংযুক্ত করে এবং অন্যগুলোর বিল্টইন হার্ডওয়ার ছিল। এক বছর পর ২০১৮ সালে বিকল্পগু ভালো হবে মনে হয়- এবং অবশেষে গ্রাহকের জন্য অন্তর্ভুক্ত হলে যন্ত্রগুলি কিনতে পারবেন। যদিও বিশ্বব্যাপী পুরোপুরি ওয়্যারলেস ভিআর এখনও আগের তুলনায় বেশি নেই, তবুও এটি কতটুকু গ্রহণ করবে তা সীমাবদ্ধ।

ওয়্যারলেস পিসি ভিআর এইচটিসি তার ওয়্যারলেস ভিআর এর আনুসঙ্গিক উপকরণ, মূল ভিভ হেডসেট বা ভিভ প্রো এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যাইহোক, এটি পিসি মুক্ত ভিআর অভিজ্ঞতা নয়। ভিভ ওয়্যারলেস অ্যাডাপ্টারটি ভিআর ওয়্যারলেস এর মাধ্যমে চালু হয়, যার নিকটবর্তী একটি পিসি রয়েছে। এটি ইতিমধ্যে সম্ভব, এক অর্থে গত বছরের ভিভের টিপি কাস্ট দ্বারা গঠিত। কিন্তু এই নতুন যন্ত্রটির প্রতিশ্রুতি ভালো। এটি গ্রাহক ইন্ডেলের ওয়াইগিগ প্রযুক্তির মাধ্যমে ব্যবহার করেছেন।

ওয়াইগিগ আমাদের অনেক বছর ধরে উত্তেজিত করে তুলেছে। এটি উচ্চ ব্যান্ডউইথে স্বল্প দূরত্বে অডিও ও ভিডিও স্ট্রিম করে এবং যদি এটি প্রতিশ্রুতি মতো কাজ করে তবে এইচডিএমআই ক্যাবলের স্থায়ী বিদায় হতে পারে।

মনে রাখবেন, যদি এই ওয়্যারলেস অ্যাডাপ্টারটি ব্যবহার করেন তবে হেডসেট ট্র্যাক করতে ভিআর কক্ষে এসি সেন্সর স্থাপন করতে হবে। অন্তত এই ওয়্যারলেস হেডসেটের জন্য। কিন্তু ভয়েস ব্যবহার করে সঠিক ট্র্যাক করতে আপগ্রেড করা প্রয়োজন। এটি এখনও নিবিড় সেটআপ মাইক্রোসফট এর টাইহেড ব্যতীত। কিন্তু সেটআপ ন্যূনতম ভিআর হেডসেট অতিরিক্ত সেন্সর দিয়ে গতি ট্র্যাক করতে পারেন।

ওয়্যারলেস অ্যাডাপ্টারটি হলো ব্যাটারিটির ক্লিপ এবং এটি দিয়ে ব্যাটারি রিচার্জ করে। এটি ট্রেডঅফ যা ওয়্যারলেস দিয়ে হচ্ছে। অনেক বেশি চার্জ রাখার জন্য সমস্যা হতে পারে।

মোবাইল ভিআর এখনও একটি অ্যাপস

মোবাইল ভিআর সবসময় ওয়্যারলেস হয়েছে, কিন্তু উচ্চমানের ভিআর এ সীমাবদ্ধতা এবং ফোনও প্রয়োজন। লেনেভোর গুগল ডেড্রিম মিরেজ সোলো হেডসেট প্রস্তুত, যা কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর দিয়ে চলে। কিন্তু এর সীমিত রুম সচেতন ক্যামেরা রয়েছে, যা ছোট ডিগ্রিতে গতি ট্র্যাক করে। ভিতরে ট্র্যাকিং বিল্টইন, যেমন মাইক্রোসফট এর মিক্সড ভিআর হেডসেটের মত। ভিব, ওকুলাস রিফট এবং প্লেস্টেশন ভিআর পরিচালনা করতে অতিরিক্ত সেন্সর প্রয়োজন। কিন্তু বেশি হাটতে পারবেন না।

মিরেজ সোলো সেটআপ করার কিছু নেই এবং গুগলের ডে-ড্রিম ভিউ ভিআর গগলস অ্যান্ড্রয়েড ফোনের মত কাজ করে। এটি নেভিগেট হ্যান্ডহেল্ড রিমোটের মতো কাজ করে। এটি কার্যকরী, কিন্তু ভিভ উন্নত মানের পিসে ভিআর প্রস্তাব করতে পারে।

মিরেজ সলোর গতির স্বাধীনতা সীমিত। এই ধরনের মোবাইল সেটআপগুলি দ্রুত অগ্রসর হচ্ছে। তারা পিসি ভিআর সংযুক্ত করতে পারে এবং প্রতিস্থাপন করে।

ওকুলাস ওকুলাস একটি উচ্চমানের ভিআর পণ্য, এর কোড-নাম সান্তা ক্রজ, যা উন্নয়ন হচ্ছে। কোম্পানীর সকল মোবাইল সলুশন। ওকুলাস গো এই বছরে আসেছে মাত্র ১৯৯ ডলার হতে পারে যা প্রায় ১৬৬০০ টাকা।