সামাজিক যোগাযোগ

ভিডিও কলিংয়ের জন্য কোনটা সেরা, জুম নাকি স্কাইপ

By Baadshah

April 20, 2020

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মানুষ এখন গৃহবন্দি। হোম কোয়ারেন্টিনে থেকে অফিস-আদালতের কাজ সারছেন। ফলে গ্রুপ ভিডিও কলের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এরই মধ্যে দেশে দেশে ভিডিও কলিংয়ের ক্ষেত্রে জনপ্রিয়তা পেয়েছে জুম। অন্যদিকে বহুকাল আগে থেকেই স্কাইপের মাধ্যমে মানুষ একে অপরের সঙ্গে ভিডিও কলে যুক্ত হচ্ছেন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে ভিডিও কলিংয়ের ক্ষেত্রে কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করা উচিত। জুম না স্কাইপ?

জুম, স্কাইপ ছাড়াও ভিডিও কলিংয়ের জন্য গুগল মিট, মাইক্রোসফট টিমস অনেকেই ব্যবহার করেন। এসব অ্যাপ্লিকেশনের প্রায় সব ফিচারই একই ধরনের। তথাপি একটা থেকে আরেকটার মধ্যে কিছু পার্থক্য রয়েছে। এই প্রতিবেদনে জেনে নিন ভিডিও কলিংয়ের ক্ষেত্রে জুম নাকি স্কাইপ ব্যবহার করবেন।

জুম বর্তমানে বহুল ব্যবহৃত ভিডিও কলিং অ্যাপ জুম। পৃথিবীর বিভিন্ন দেশে এর ২০০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। যদিও অ্যাপটি নিয়ে শুরু থেকে বিতর্ক চলে আসছে। কেননা, এর কিছু সমস্যাও রয়েছে। যেমন এতে ব্যবহারকারীর নিরাপত্তার বিষয়টি তেমন প্রাধান্য পায়নি। এরই জেরে যুক্তরাষ্ট্র, ইউরোপ ভারতের মতে এশিয়ার বেশ কিছু দেশে এই অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যদিও এই অ্যাপ অন্য সব ভিডিও কনফারেন্সিং অ্যাপের চেয়ে ব্যবহার বান্ধব। বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল ব্যবহার করা হয়। এর একটি পেইড ভার্সনও আছে। যেটা ব্যবহারে বাড়তি কিছু সুবিধা মেলে। পেইড ভার্সনে একই সঙ্গে এক হাজার ব্যবহারকারী যুক্ত হতে পারে। হোম স্ক্রিনে ৪৯ জনের ভিডিও প্রদর্শন করে। জুমের বিশেষ ফিচারের মধ্যে রয়েছে, শেয়ার স্ক্রিন, মিটিং রেকর্ড ফিচার, শেয়ার ফাইল, সার্চ হিস্টোরি ইত্যাদি।

স্কাইপ মাইক্রোসফটের ডেভেলপকৃত এই অ্যাপটি বহু পুরণো। অনেক আগে থেকেই মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে বিনামূল্যে ভিডিও চ্যাট করে আসছে। অ্যাপটি ব্যবহার করে একটি কলে একই সঙ্গে ৫০ জনকে যুক্ত করা যায়।

বিশেষ ফিচার হিসেবে রয়েছে, কল রেকডিং সুবিধা। ভিডিও কলের সময় ক্যাপশন ও সাব-টাইটেল যুক্ত করা যায়। এছাড়াও ফাইল শেয়ারিং, কলার আইডি এবং ভয়েস মেইলের সুবিধা রয়েছে এতে। এতে ভিও মোড স্লিট করার সুবিধাও আছে। শিডিউল কলের সুবিধাও মেলে এতে।

জুমের মতো এই অ্যাপটির তেমন একটি ক্রুটি নেই। এটি ব্যবহারে নিরাপত্তাও বিঘ্নিত হবার আশঙ্কা নেই। তাই অনেকেই জুমের পরিবর্তে ভিডিও কলিংয়ের জন্য বেছে নিচ্ছেন স্কাইপ।