নতুন পন্য

ভিভোর ভি সিরিজে জাইসের লেন্স, স্মার্টফোন ক্যামেরায় নতুনত্ব

By Sajia Afrin

September 26, 2024

দেশে ভিভোর ভি সিরিজের স্মার্টফোনে প্রথমবারের মত যুক্ত হচ্ছে জাইসের লেন্স। ভিভোর নতুন স্মার্টফোন ভি৪০ এর ক্যামেরায় থাকছে বিশ্বখ্যাত লেন্স নির্মাতা প্রতিষ্ঠান জাইসের লেন্স। চাঁদে মানুষের প্রথম পদচিহ্ন থেকে শুরু করে অসংখ্য অস্কার জয়ী সিনেমা-অপটিক্সের দুনিয়ায় রীতিমতো নেতৃত্ব দিয়ে চলেছে ১৭৮ বছরের ঐতিহ্যবাহী লেন্স নির্মাতা প্রতিষ্ঠান জাইস।

জাইস-এর লেন্সে তৈরি হয়েছে ‘লর্ড অব দ্য রিংস’ ট্রিলজির মতো অস্কার বিজয়ী অসংখ্য সিনেমা। বিজ্ঞান ও প্রকৌশল পুরস্কার ক্যাটাগরিতেও বিশ্বের চলচ্চিত্র শিল্পের অন্যতম মর্যাদাপূর্ণ ও আলোচিত অস্কার পুরস্কার জিতে নিয়েছে মুভি ইন্ডাস্টি লিডিং এই প্রতিষ্ঠানটি। মুভি রেটিং প্লাটফর্ম আইএমডিবি এর তথ্য অনুযায়ী, জাইস লেন্স ব্যবহার করে এই পর্যন্ত শুটিং করা হয়েছে ২৭৮ টি সিনেমা।

প্রফেশনাল পোর্ট্রটে ফটো ও সিনেমাটোগ্রাফারদের প্রথম পছন্দ জাইস লেন্সের ক্যামেরা। তাই হাতের স্মার্টফোনেই পোর্ট্রেট ফটোগ্রাফি এবং সিনেমাটোগ্রাফিতে নতুন মাইলফল সৃষ্টিতে কাজ করছে ভিভো এবং জাইসের যৌথ আর এন্ড ডি প্রোগ্রাম।

তিনটি জাইসের মেইন ক্যামেরা থাকছে ভিভো ভি৪০তে। থাকছে জাইসের সিনেমাটিক পোর্ট্রেট ভিডিও এবং জাইস স্টাইল বোকেহ ফিচার। এক কথায় ভিভো ভি৪০ হাতে মাত্র কয়েক সেকেন্ডের ভিডিওতে আসবে সিনেমাটিক ইফেক্ট।

জাইস ফোকাস ট্রানজিশন করতে পারবেন ভি৪০ ব্যবহারকারীরা। অর্থাৎ ভিডিওতে প্রধান চরিত্র যেদিকে তাকাবে সেই দিক অনুযায়ী ক্যামেরা ফোকাস পরিবর্তন হবে। এতে প্রধান চরিত্র সবসময় ভিডিওর হাইলাইট হিসেবে থাকবে এবং সিনেমাটিক আবহ সৃষ্টি করবে। কন্টেন্ট তৈরিতে জাইসের এই ফোকাস ট্রানজিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিনেমাটিক অবহ তৈরি যথেষ্ট কষ্ঠসাধ্য হলেও ভিভো ভি৪০ স্মার্টফোনে জাইস ফোকাস ট্রানজিশন ব্যবহার করা যাবে সহজেই।

সিনেমাটোগ্রাফিতে নান্দনিকতা বাড়ায় বোকেহ ইফেক্ট। স্থির বিষয়বস্তুতে ইচ্ছেমতো ব্লার ইফেক্ট বাড়ানো কমানোর সুযোগ থাকায়, ফটোগ্রাফিতে এর ব্যবহার সহজ। অপরদিকে ভিডিওগ্রাফি বা সিনেমাটোগ্রাফিতে ব্যবহার করা বেশি জটিল এবং ব্যয়বহুল।

সিনেমাটিক ভিডিও তৈরিতে এক ধরণের বিশেষ ওভাল বোকেহ ইফেক্ট যোগ করে জাইস স্টাইল বোকেহ। মূলত ফ্রেমের ডেপথ ক্যালকুলেশনের মাধ্যমে এমন এক ব্লার ইফেক্ট দেয়, যা মূল বিষয়বস্তুকে ফোকাসে রাখে এবং ব্যাকগ্রাউন্ড ধীরে ধীরে ঝাপসা করে দেয়। ফলে ভিডিওতে ক্লাসিক চলচ্চিত্রের নান্দনিকতা আসে।

সিনেমাটিক ভঙ্গিতে গল্প বলার জন্য প্রোফেশনাল সিনেমাটোগ্রাফারদের কাছে এই দুইটি ইফেক্ট অত্যন্ত জনপ্রিয়। ভিভো-জাইসের যৌথ উদ্যোগে ভিভো ভি৪০-এ পাওয়া যাবে জাইসের স্পেশাল এই ইফেক্টগুলো।

২০২১ সাল থেকে দেশে ভিভো এক্স সিরিজের মাধ্যমে কো ইঞ্জিনিয়ারড স্মার্টফোন নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। মূলত এক্স সিরিজের স্মার্টফোনে জাইসের ক্যামেরা লেন্স প্রযুক্তি ব্যবহার করে ভিভো।

বাংলাদেশে এই পর্যন্ত এক্স৬০ প্রো, এক্স৭০ প্রো এবং এক্স৮০-এই তিনটি মডেলের স্মার্টফোনে জাইসের লেন্স ব্যবহার করা হয়েছে। জাইসের লেন্সে ভিভো এক্স৮০ স্মার্টফোন দিয়েই তৈরি হয়েছে শটফিল্ম ’চক্রাকার’। এবারই প্রথম ভি সিরিজে জাইসের প্রযুক্তি পেতে চলেছে প্রযুক্তিপ্রেমীরা।