প্রযুক্তি বিশ্ব

ভুল স্বীকার করে আরেকবার সুযোগ চাইলেন জাকারবার্গ

By Baadshah

April 06, 2018

‘আমাকে আরেকবার সুযোগ দিন’ সংবাদ সম্মেলনে বললেন জাকারবার্গ। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্ন ছিল জাকারবার্গের উদ্দেশ্য, ফেইসবুককে সঠিকভাবে পরিচালনার জন্য তিনিই কী যোগ্য ব্যক্তি কিনা? তবে জাকারবার্গ এর সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেছেন, তিনি আরেকবার সুযোগ চান।

তৃতীয় পক্ষের তৈরি কোনো অ্যাপকে ফেসবুক থেকে তথ্য নেওয়ার সুযোগ করে দিয়ে যে ভুল করেছেন, তা স্বীকার করে নিয়ে ফেসবুকে সঠিক নেতৃত্ব দেওয়ার আরেকবার সুযোগ চাইলেন জাকারবার্গ। মূলত ফেইসবুক থেকে আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা বেহাত হবার পর অনেক সমালোচনার মুখে পড়ে মাধ্যমটি। একই সঙ্গে শেয়ার বাজারে বড় দরপতনে পড়ে ফেইসবুক।

কেমব্রিজ অ্যানালিটিকার তথ্য কেলেঙ্কারির ঘটনায় গত বুধবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, আগের ধারণার চেয়েও বেশি তথ্য চলে গেছে কেমব্রিজ অ্যানালিটিকার কাছে। ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে, যার মধ্যে বেশির ভাগ তথ্যই যুক্তরাষ্ট্রের নাগরিকদের। লন্ডনভিত্তিক নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা অনৈতিকভাবে ফেসবুক থেকে এসব তথ্য নিয়েছে বলে অভিযোগ করেছে ফেসবুক।

জাকারবার্গ বলেছেন, ‘মানুষমাত্রই ভুল করে এবং এভাবেই শেখে। আমিই প্রথম স্বীকার করছি যে আমাদের দায়িত্ব সম্পর্কে বিশাল দৃষ্টিভঙ্গি ছিল না। ভুল থেকে শিক্ষা নেওয়ার জন্য আমাদের সুযোগ দেওয়া উচিত।’সাংবাদিকদের জাকারবার্গ বলেছেন, ‘বিশাল এক ভুল হয়ে গেছে। এটা আমার ভুল।’

এমন কেলেঙ্কারির পর তাকে ফেইসবুকের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছে কিনা সে সম্পর্কে কিছু বলেননি তিনি। কেলেঙ্কারির ঘটনায় ব্যবসায় খুব বড় ধরনের ক্ষতি হয়েছে বলে মনে করেন না জাকারবার্গ। তাদের পর্যবেক্ষণে ঘটনাটির তেমন কোনো প্রভাব ব্যবসাতে পড়েনি। তবে এটা ঠিক, আমরা মানুষের বিশ্বাস ভঙ্গ করেছি। এটা সবচেয়ে বড় ক্ষতি। কারণ বিশ্বাস খুব বড়। তাই সেটি ঠিক করতে তাদেরই কাজ করতে হবে জানান তিনি।

কেলেঙ্কারির ঘটনায় ব্যবসায় খুব বড় ধরনের ক্ষতি হয়েছে বলে মনে করেন না জাকারবার্গ। তাদের পর্যবেক্ষণে ঘটনাটির তেমন কোনো প্রভাব ব্যবসাতে পড়েনি। তবে এটা ঠিক, আমরা মানুষের বিশ্বাস ভঙ্গ করেছি। এটা সবচেয়ে বড় ক্ষতি। কারণ বিশ্বাস খুব বড়। তাই সেটি ঠিক করতে তাদেরই কাজ করতে হবে জানান তিনি।

কেমব্রিজ অ্যানালিটিকার ঘটনাকে কেন্দ্র করে মার্ক জাকারবার্গকে ১১ এপ্রিল ইউএস হাউস এনার্জি অ্যান্ড কমার্স কমিটির সামনে শুনানিতে অংশ নিতে হবে।  ওই কমিটির চেয়ারম্যান গ্রেগ ওয়ালডেন বলেছেন, শুনানিকে জটিল গ্রাহক তথ্য প্রাইভেসির ওপর আলোকপাতের গুরুত্বপূর্ণ সুযোগ বলে মনে করা হচ্ছে। অনলাইনে ব্যক্তিগত তথ্যের কী হচ্ছে, সে সম্পর্কে ভালোভাবে জানার সুযোগ পাবেন সব আমেরিকান।

কমিটির সামনে হাজির হওয়া ও শুনানিতে অংশ নেওয়ার আগ্রহ দেখানোয় জাকারবার্গের প্রশংসা করেছেন তাঁরা। একই সঙ্গে জাকারবার্গের কাছ থেকে সব প্রশ্নের উত্তর চান তাঁরা।