টিপস ও টিউটোরিয়াল

ভুয়া অ্যাপস চিনে নিতে যা করবেন

By Baadshah

September 01, 2018

আজকাল প্রায়ই আমরা আসল অ্যাপ চিনতে না পারায় ভুয়া অ্যাপ ডাউনলোড করে ফেলি। স্মার্টফোনে ভুয়া অ্যাপ ডাউনলোড করলে ব্যক্তিগত তথ্য বেহাত হতে পারে। জানতে হবে কিভাবে ভুয়া অ্যাপ চিহ্নিত করা যায়। এটা চিহ্নিত করার কিছু পদ্ধতি আছে। এগুলো জানা থাকলে বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে।

অফিশিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন:

অফিশিয়াল অ্যাপ স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। অনেক সময় আপনি অন্যান্য জায়গা থেকেও অ্যাপ ডাউনলোড করার সুযোগ পাবেন। কিন্তু যতটা সম্ভব অ্যাপ ডাউনলোডের ওই উৎসগুলো এড়িয়ে চলুন। অফিশিয়াল অ্যাপ স্টোরগুলোতে অনেক সময় ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া গেলে অভিযোগ করা মাত্র স্টোর কর্তৃপক্ষ সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলার চেষ্টা করে।

অ্যাপের বিবরণ পড়ুন:

কোনও অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পেয়েছেন? এক্ষেত্রে এটিকে ভুয়া অ্যাপের একটি সম্ভাব্য ইঙ্গিত ধরে নিতে পারেন। প্রকৃত ডেভেলপাররা এ ধরনের ভুল করবে না। তাই কোনও একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানে অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি।

রিভিউগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করুন:

কোনও অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউ পড়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ। যদি কোনও অ্যাপ ভুয়া হয়ে থাকে তাহলে নির্দিষ্ট কিছু রিভিউয়ে কেউ না কেউ তা স্পষ্টভাবে উল্লেখ করবেই। তাই কোনও অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির বিষয়ে অন্যরা কী বলেছে তা দেখে নিতে ভুলবেন না।

ডাউনলোডের সংখ্যা দেখুন:

কোনও অ্যাপ আসল না ভুয়া তা যাচাই করার এটি খুবই ভাল একটি সূচক। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয়ে থাকে তাহলে এ সংখ্যা বাড়ার কথা নয়।

সূত্র: গেজেটস নাউ