ইভেন্ট

ভোটার আগ্রহ টিম ক্যাটালিস্টে

By Baadshah

October 24, 2019

আগামী ২৬ অক্টোবর দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র কার্যনির্বাহী কমিটির ২০১৯-২১ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে পরিবর্তনের অঙ্গীকার নিয়ে অংশ নিচ্ছে ৮ প্রার্থীর সমন্বিত প্যানেল ‘টিম ক্যাটালিস্ট’। আইএসপিএবির দীর্ঘদিনের জেঁকে বসা সিন্ডিকেট আর স্থবিরতা ভাঙ্গার আহ্ববায়ন ভোটাদের আকৃষ্ট করছে এই প্যানেলের সদস্যরা। ভোটাররাও নতুন এই প্যানেলের সদস্যদেও প্রতি আগ্রহ দেখাচ্ছে। প্যানেল সংশ্লিষ্টরা বলছেন, পরিবর্তনের ডাকে সাড়া দিয়ে ভোটাররা টিম ক্যাটালিস্টকেই বিজয়ী করে তুলবে। ভোটারদের কেন টিম ক্যাটালিস্টে আগ্রহে এমন প্রশ্নের উত্তরে জানা যাচ্ছে, এই প্যানেলের প্রত্যেক সদস্যই এক দশকেরও বেশি সময় ধরে ইন্টারনেট সংশ্লিষ্ট ব্যবসায় যুক্ত রয়েছেন। এই প্যানেলের প্রত্যেকে ব্যবসায়ী হিসেবে সফল এবং আইএসপি পরিবারে অত্যন্ত সুপরিচিত।

টিম ক্যাটালিস্ট বলছে, দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনের মধ্যে পুরনো হলেও বেসিস, বিসিএস কিংবা বাক্য থেকে পিছিয়ে আছে আইএসপিএবি। মূলত দীর্ঘদিন একই নেতৃত্ব থাকায় আইএসপিএবি স্থবির হয়ে পড়েছে। ভোটাররা এই অবস্থার পরিবর্তন চায়। বিসিএস, বেসিস, বাক্য সকলেই সরকারের সহযোগিতায় ইন্ডাস্ট্রি সংশ্লিষ্ট বড় পরিসরে মেলা কিংবা সম্মেলন করতে পারলেও আইএসপিএবি এক্ষেত্রে পুরোটাই পিছিয়ে আছে। এজন্য বতর্মান কমিটির স্বেচ্ছাচারিতা এবং অযোগ্যতা দায়ী। এ অবস্থা থেকে উত্তরণ জরুরি হয়ে পড়েছে। আর এই পরিবর্তনের লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে টিম ক্যাটালিস্ট। টিম ক্যাটালিস্টেও স্লোগান হচ্ছে ‘আমরা আইএসপি’র জন্য কাজ করি, আমরা দেশের জন্য নিবেদিত। মূলত ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে সরাসরি সংযোগ স্থাপনের মাধ্যমে এক ছাতার নিচে এনে সবার জন্য সুযোগ নিশ্চিত করতে চায় প্যানেলটি। এজন্যই টিম ক্যাটালিস্ট হিসেবে আত্মপ্রকাশ করেছেন এ প্যানেলের প্রার্থীরা।

বতর্মান কমিটির স্বেচ্ছাচারিতা, বছরের পর বছর নেতৃত্বে থেকে আইএসএবিকে স্থবির করে রাখার বিরুদ্ধে অনাস্থা এনে নির্বাচনে অংশ নিচ্ছে টিম ক্যাটালিস্টের ৮ সদস্য। টিম ক্যাটালিস্টের সদস্যরা বলছেন, দেশজুড়ে ছোট-বড় কয়েক হাজার আইএসপি আছে। অথচ আমাদের মেম্বার পাঁচশ’রও কম। আইএসপিএবিকে কুক্ষিগত করে রাখতে ভোটারের সংখ্যা চাহিদা অনুযায়ী বাড়ানো হয়নি। এই অবস্থারও পরিবর্তন করা হবে। দলটি নির্বাচিত হলে, যোগ্যদের দ্রæততম সময়ে আইএসপিবির সদস্য করে নেওয়া হবে। এক নজরে টিম ক্যাটালিস্টের সদস্যরা

প্যানেলের অন্যতম সদস্য আইসিসি কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সিদ্দিক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তা হিসেবে বিগত দুই দশক জুড়ে ১০টিরও বেশি প্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। আইপিটিএসপি, ভিএসপি, ভয়েস অ্যাপ, আইপি টিভির মতো ইন্টারনেট ভিত্তিক সেবা গড়ে তুলেছেন। সফল এই ব্যবসায়ী ব্যক্তি সাফল্য ও অভিজ্ঞতা আইএসপি পরিবারকে এগিয়ে নিতে ব্যবহার করতে চান।

দেশের প্রথম ইন্টারনেট মেলার আহবায়ক ব্রাক নেটের প্রধান পরিচালন কর্মকর্তা আজহারুল হক চৌধুরী। তার দক্ষতা ও অভিজ্ঞতা বিডিসার্ট ও বিডিআইএক্স কার্যক্রম আইএসপিএবিকে নতুন উচ্চতায় নেবে।

চট্টগ্রাম বিভাগে ইন্টারনেট পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অগ্রণী চিটাগাং মাল্টি চ্যানেলের পরিচালক (প্রশাসন) কামরুল আলম শামীম। তিনি খেলার মাঠেও সুপরিচিত। ব্রডব্যান্ড ইন্টারনেট খাতে এক দশকেরও বেশি সময় ধরে যুক্ত তিনি।

আইএসপিবান্ধব নীতিমালা তৈরিতে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন গ্রামীণ সাইবারনেটের পরিচালক মো: রহুল আমিন সরকার। তিনি পেশাগতভাবেই বিটিআরসি এবং জাতীয় রাজস্ব সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞ। ফলে এই দুই সংস্থার সঙ্গে আইএসপি’র অমীমাংসিত সমস্যা সমাধানে কাজ করবেন তিনি।

সাইবার ক্যাফে ব্যবসায়ীদের জন্য ক্যাটাগরি লাইসেন্স প্রবর্তনে ভ’মিকা রাখেন জেডএক্স অনলাইনের চেয়ারম্যান এস, এম, জুলফিকার হায়দার। রাজধানীর ধানমন্ডিসহ অন্যান্য এলাকায় সন্ত্রাসীদের উৎপাত থেকে আইএসপি ব্যবসায়ীদের রক্ষায় সক্রিয় ভ’মিকা রাখছেন তিনি।

ডিজিটাল বাংলাদেশের অন্যতম শক্তি তরুণ্যকে ইন্টারনেটের মাধ্যমে গতিশীল করতে কাজ করবেন বাংলাদেশ সিস্টেম এডমিন ফোরাম ও আইডিইবির গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালনকারী রেডহ্যাট সার্টিফাইট লেভেল থ্রি আর্কিটেক্ট বাংলানেট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক জোবায়ের আল মাহমুদ হোসেন।

ব্রিস্ক সিস্টেমের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম এফবিসিসিআই এবং সাইবার ক্যাফে ওনার্স অ্যাসোসিয়েশনেরও নেতৃত্ব দিয়েছেন। এছাড়া ডলি আইটি কর্নারের প্রোপাইটার মোঃ মনিরুজ্জামান মনির প্রায় দেড়যুগ ধরে আইএসপি পরিবারে অবদান রেখে চলেছেন।

টিম ক্যাটালিস্টের ইশতেহারে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি, উৎকর্ষ সাধন এবং গ্রাহক সেবার মান বাড়ানোরপ্রতিশ্রুতি রয়েছে। এ প্যানেলের প্রধান সাইফুল ইসলাম সিদ্দিকী বলেন, দীর্ঘদিন আইএসপিএবিতে একই নেতৃত্ব থেকেছে। ফলে সংগঠনের কার্যক্রমে স্বাভাবিকভাবেই স্থবিরতা এসেছে। আইএসপি প্রতিষ্ঠানগুলো সেবা ও সময়ের বিবেচনায় যতটা গুরুত্ব ও মর্যাদা পাওয়ার কথা ছিল, তা পায়নি। এ কারণে আইএসপি প্রতিষ্ঠানগুলোকে প্রাপ্য মর্যাদায় উন্নীত করা, অধিকার অর্জন এবং গ্রাহকদের কাছে মানসম্পন্ন সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েই এবারের নির্বাচনে টিম ক্যাটালিস্ট প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তৃণমূল পর্যায়ে ইন্টারেনেটক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। ফলে ব্রডব্যান্ড ইন্টারনেট, আইপি টিভি, ক্লাউড কম্পিউটিংসহ নানা কাজে আইএসপি প্রতিষ্ঠানের গুরুত্ব বাড়ছে। নির্বাচনে বিজয়ী হতে পারলে এসব বিষয়ে আইএসপি প্রতিষ্ঠানের স্বার্থ নিয়ে সরকারের সঙ্গে কাজ করবে টিম ক্যাটালিস্ট। তিনি বলেন, আমরা ভোটারদের কাছে যাচ্ছি তাদের কাছে আমাদের প্রতিশ্রুতি উপস্থাপন করছি এবং ভালো সাড়া পাচ্ছি। আশা করছি নির্বাচনে আমরা বিজয়ী হতে পারব।

ব্রাক নেটের প্রধান পরিচালন কর্মকর্তা আজহারুল হক চৌধুরী বলেন, আমরা আমাদের ঘোষিত ইশতেহারে সুনির্দিষ্টভাবে কমিটি গঠনের ৯০ দিনে বাস্তবায়নযোগ্য ১০টি লক্ষ্য ও পরববর্তী ৬ মাসের ১০টি লক্ষ্য ছাড়াও শেষ ১৫ মাসের জন্য ১৭টি লক্ষ্য প্রকাশ করেছি। একইসঙ্গে লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে প্রযুক্তি খাতের অন্যান্য সংগঠনের মধ্যে পিছিয়ে থাকা আইএসপি খাতকে তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ পর্যায়ে নিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

এজন্য সংগঠনকে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর কাছে জিম্মি না রেখে দেশ ও সদস্যদের কল্যাণে কাজ করার অঙ্গীকার করেছেন টিম ক্যাটালিস্টের সদস্যরা। তিনি বলেন, আমরা আইএসপি সংগঠনগুলোকে একটি পরিবার হিসেবে মনে করি। এই পরিবারের কোনো সদস্যই যেন পিছিয়ে না থাকেন; একইসঙ্গে আমাদের ইন্টারনেট সেবাগ্রহিতারাও যেন বঞ্চিত না হন সে বিষয়টি মাথায় নিয়েই গঠিত হয়েছে টিম ক্যাটালিস্ট। আমরা কল্যাণের লক্ষ্যে পরিবর্তনে অঙ্গীকারাবদ্ধ। আমরা আইএসপির জন্য কাজ করি, আমরা দেশের জন্য নিবেদিত। তিনি বলেন, আমরা দায়বদ্ধতা এবং জবাবদিহিতায় বিশ্বসী। একারণেই টিম ঘোষণার সঙ্গে সঙ্গে সুবিন্যস্ত ইশতেহারও প্রকাশ করেছি। ভোটাররা কেন টিম ক্যটালিস্টকে ভোট দেবেন সে বিষয়টি উল্লেখ করেছি। মুখ চিনে নয়, আমরা কাজের মাধ্যমেই মূল্যায়িত হওয়ার আস্থা রাখি। নিয়মতান্ত্রিক নির্বাচন না হওয়ায় আইএসপিএবি এখন স্তিমিত হয়ে আছে। অনেকটা চোরাবালিতে আটকে থাকার মতো। আমরা সেখান থেকে গতিশীল অবস্থানে নিয়ে যেতে চাই।

টিম ক্যাটালিস্টে ইশতেহারসহ যাবতীয় তথ্য পাওয়া যাবে (https://catalyst.team/) ঠিকানায়।