প্রযুক্তি খবর

মাইক্রোসফট এবার গিটহাব কিনতে আগ্রহী!

By Baadshah

June 04, 2018

কম্পিউটার কোডিংয়ের জন্য জনপ্রিয় ওয়েবসাইট গিটহাব কিনতে চাচ্ছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, বছরখানেক ধরেই মাইক্রোসফট গিটহাব কিনতে চাইলেও কয়েক সপ্তাহ ধরে এই চুক্তির প্রক্রিয়া ত্বরান্বিত হয়ে উঠেছে।অলোচনায় অংশ নেওয়া এক ব্যক্তি সিএনবিসিকে জানিয়েছেন, যৌথ বিপণন অংশীদারের চিন্তা করছে প্রতিষ্ঠান দু’টি এবং এর মূল্য হবে প্রায় সাড়ে তিন কোটি মার্কিন ডলার। এই আলোচনা সম্ভাব্য বিনিয়োগ বা সরাসরি অধিগ্রহণের দিকে এগিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রতিষ্ঠান দুইটির মধ্যে আলোচনা এখনও চলছে কিনা তা স্পষ্ট নয়। ওই সূত্র জানিয়েছেন গিটহাব পুরোপুরি অধিগ্রহণের জন্য যে মূল্য দিতে হবে, তা মাইক্রোসফট যে মূল্য দিতে চাচ্ছে তার চেয়ে বেশি। বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, গিটহাবের সর্বশেষ বাজার মূল্য ছিল ২০০ কোটি মার্কিন ডলার। তাই গিটহাব অধিগ্রহণ হতে পারে ৫০০ কোটি বা তার চেয়ে অধিক মূল্যে। এ বিষয়ে প্রতিষ্ঠান দুটির কেউই কোনো মন্তব্য করেনি।

সফটওয়্যার ডেভেলপারদের জন্য জরুরী টুল হলো গিটহাব। এর মাধ্যমে কোড মজুদ, আপডেটে নজর রাখা এবং সমস্যা নিয়ে আলোচনা করেন ডেভেলপাররা। ব্যক্তিগত এই প্রতিষ্ঠানটিতে ১৫ লাখ প্রতিষ্ঠানের ২.৩ কোটির বেশি একক গ্রাহক রয়েছে। বর্তমানে নিবন্ধন থেকে ২০ কোটি মার্কিন ডলারের বেশি আয়ের পথে রয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি এন্টারপ্রাইজ পণ্য ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর থেকে আরও ১১ কোটি মার্কিন ডলার আয় করবে গিটহাব।

এর আগেও কয়েকবার গিটহাব কিনতে মাইক্রোসফটের আগ্রহের কথা প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৬ সালেও প্রতিষ্ঠানটি কেনার চেষ্টা করেছে মাইক্রোসফট এমনটাও শোনা গেছে। যদিও গিটহাবের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে। গত আগস্ট মাসে গিটহাবের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস ওয়ানসট্র্যাথ পদত্যাগ করেন। এরপর থেকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর পদ খালি রয়েছে। তবে মাইক্রোসফটের সাবেক নির্বাহী ন্যাট ফ্রিডম্যানের নতুন প্রধান নির্বাহী হওয়ার কথা রয়েছে।